রান্নার কাজে ব্যবহৃত সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণ করতে বাণিজ্য মন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। তিনি বলেন, মানুষ করোনাতে এমনিই কষ্টে আছে। এর মধ্যে সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণ না করলে মানুষের কষ্টের সীমা থাকবে না।

বুধবার (৭ জুলাই) বিকেলে তেলসহ একটি নিত্যপণ্য সামগ্রীর দোকানে দাঁড়িয়ে ফেসবুকে লাইভে ব্যারিস্টার সুমন এ কথা বলেন।

ব্যারিস্টার সুমন বলেন, বাংলাদেশের সব মানুষ যখন করোনার কারণে ভয়ে আছে, করোনা নিয়ন্ত্রণে সরকার, স্বাস্থ্য মন্ত্রণালয়ের ত্রাহী ত্রাহী অবস্থা। এটা বলতেই হবে সরকার সফলতার সঙ্গে করোনার ভ্যাকসিন নিয়ে এসেছে। সফলতার সঙ্গে সারাদেশের মানুষকে করোনার ভ্যাকসিনের ব্যবস্থা করছে সরকার। একই সময়ে ব্যবসায়ীদের একটি আলামত আপনাদের দেখাতে চাই। যখনই  বাংলাদেশের বিপদ আসে, তখনই ব্যবসায়ীরা কেন যেন বদলে যায়। 

তিনি বলেন, আপনারা জানেন যখন রমজান মাস আসে তখন ব্যবসায়ীরা সব পণ্যের দাম বাড়িয়ে দেয়। পৃথিবীর আর কোথাও পাবেন না যে রমজান মাসে পণ্যের দাম বাড়ানো হয়। ঠিক তেমনি যখন করোনার মতো বিপদ চলছে, এখন প্রতিদিনই লাশের সারি, লাশের মিছিল চলছে, আমরা লকডাউনে সবাই ঘরের মধ্যে বন্দি অবস্থায় আছি। ঠিক একই সময়ে তেলের দাম বাড়িয়ে আমাদের বারোটা বাজিয়ে দিচ্ছে। 

দুটি কোম্পানির সয়াবিন তেলের বোতল সামনে রেখে ব্যারিস্টার সুমন বলেন, তীর মার্কা সয়াবিন তেল লিটার প্রতি তিন মাসের ব্যবধানে ৪০/৪৫ টাকা করে বাড়ানো হয়েছে। এখন ১৫৪ টাকা এক লিটার তেলের দাম। অপরদিকে বসুন্ধরা সয়াবিন তেলের দাম বাড়িয়ে লিটার প্রতি ১৪৪ টাকা করা হয়েছে। এভাবে সব কোম্পানির তেলের দাম বাড়ানো হয়েছে। খুচরা তেলের দামও বাড়ানো হয়েছে। ঠিক তিন মাস আগে এই তেল লিটার প্রতি ১০০ থেকে ১০৫ টাকা ছিল। সাধারণ মানুষের তো এই তেল ছাড়া চলে না। 

লাইভে তিনি বলেন, করোনায় মানুষের বারোটা বাজিয়ে দিচ্ছেন তেল ব্যবসায়ীরা। আমি বাণিজ্য মন্ত্রীকে দৃষ্টি আকর্ষণ করে বলছি, আমরা তো সবাই স্বাস্থ্য মন্ত্রণালয় নিয়ে ব্যস্ত। এই সময়ে বাণিজ্য মন্ত্রী যদি তেলের দিকে খেয়াল না করেন তাহলে এমনি তো মানুষের কষ্ট হচ্ছে। এই করোনায় লকডাউনের কথা বলবেন, মানুষকে বাসায় থাকতে বলবেন, তাহলে অবশ্যই এমন কিছু করে দিতে হবে যেন মানুষের কষ্ট কম হয়। লকডাউনে ব্যবসায়ীদের যদি নিয়ন্ত্রণ করা না যায় তাহলে সাধারণ মানুষের যে দীর্ঘ নিঃশ্বাস, সেই দীর্ঘ নিঃশ্বাস কঠিন থেকে কঠিনতর হতে থাকবে। 

তাই পরিশেষে আমার একটাই বক্তব্য এই তেলের দামটা একটু নিয়ন্ত্রণ করুন। না হলে এই তেলই বেসামাল হয়ে আমাদের কষ্টটাকে বাড়িয়ে দেবে। তেলের কাছে আমরা পরাজিত হব। 

এমএইচডি/জেডএস