কারখানা থেকে এখন পর্যন্ত ৫২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে/ ছবি : ঢাকা পোস্ট

নারায়ণগঞ্জের রূপগঞ্জে সজীব গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান হাসেম ফুড অ্যান্ড বেভারেজের ফুডস ফ্যাক্টরিতে ভয়াবহ আগুনের ঘটনায় নিহতদের ২৫ হাজার ও আহতদের ১০ হাজার টাকা করে দেওয়া হবে বলে জানিয়েছেন নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শামীম বেপারী।

শুক্রবার (৯ জুলাই) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে শামীম বেপারী বলেন, রূপগঞ্জে হাসেম ফুড কারখানায় আগুনে গতকাল দুজন আর আজকে (শুক্রবার) ৫২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এখন পর্যন্ত ৫১টি মরদেহের পরিচয় শনাক্ত করা হয়েছে। আহতদের তালিকা করা হচ্ছে। মরদেহগুলো সরকারি নিয়ম অনুসারে হস্তান্তর করা হবে।

তিনি বলেন, মরদেহগুলো হস্তান্তরের সময় সরকারি নিয়ম অনুসারে নিহতদের স্বজনদের ২৫ হাজার টাকা দেওয়া হবে। আর যারা আহত হয়েছেন তাদের তালিকা তৈরি করা হচ্ছে। তাদের ১০ হাজার করে টাকা দেওয়া হবে। নারায়ণগঞ্জ জেলা প্রশাসক এ সহায়তা দেবেন বলে ঘোষণা দিয়েছেন।

তিনি আরও বলেন, কারখানাটির ৫ ও ৬ তলায় এখনও আগুন জ্বলছে। প্রতিটি ফ্লোরের আয়তন ৩৫ হাজার স্কয়ার ফিট। ফায়ার সার্ভিসের সদস্যরা আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন।

সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শামীম বেপারী

উল্লেখ্য, হাশেম ফুডস লিমিটেডের ৭তলা ভবনের নিচ তলার একটি ফ্লোরে বৃহস্পতিবার (৮ জুলাই) বিকেল সাড়ে ৫টার পর আগুনের সূত্রপাত হয়। দ্রুতই আগুনের লেলিহান শিখা বাড়তে থাকে। একপর্যায়ে আগুন পুরো ভবনে ছড়িয়ে পড়ে। কালো ধোঁয়ায় গোটা কারখানাটি অন্ধকার হয়ে যায়। শ্রমিকরা ছোটাছুটি করতে শুরু করেন। কেউ কেউ ভবনের ছাদে অবস্থান নেন। এ সময় ঘটনাস্থলেই স্বপ্না রানী ও মিনা আক্তার নামে দুই নারী শ্রমিক নিহত হন।

রাত ১১টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে মোরসালিন (২৮) নামে আরও একজনের মৃত্যু হয়।

প্রাণে বাঁচতে ভবন থেকে লাফিয়ে পড়েন অনেকে। লাফিয়ে পড়ে আহত হওয়া অন্তত ছয়জনকে গতকাল ঢামেকে ভর্তি করা হয়।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রীর শোক

নারায়ণগঞ্জের রূপগঞ্জে সজীব গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান হাসেম ফুডস লিমিটেডের কারখানায় অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। তিনি শ্রম মন্ত্রণালয়ের অধীন শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে নিহতদের স্বজনদের সহায়তার ঘোষণা দিয়েছেন।

শুক্রবার (৯ জুলাই) এক শোক বার্তায় প্রতিমন্ত্রী এই সহায়তার ঘোষণা দেন। প্রতিমন্ত্রী বলেন, যেসব শ্রমিক আহত হয়ে চিকিৎসাধীন তাদের শ্রমিক কল্যাণ তহবিল থেকে চিকিৎসা সহায়তা দেওয়া হবে।

মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আকতারুল ইসলাম জানান, বৃহস্পতিবার অগ্নিকাণ্ড ঘটার পরপরই কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর এবং শ্রম অধিদফতরের কর্মকর্তাদের এ দুর্ঘটনায় হতাহতের খোঁজ খবর রাখার নির্দেশ দেন প্রতিমন্ত্রী। তিনি হাসপাতালে আহতদের চিকিৎসায় খোঁজ রাখেন।

তিনি কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর এবং শ্রম অধিদফতরের কর্মকর্তাদের হাসপাতালে থেকে চিকিৎসা তদারকির নির্দেশ দেন।

এমআই/এসএএ/এসকেডি/এসএইচআর/এমএইচএস