বঙ্গবন্ধু বাঙালির হৃদয়ে অনন্তকাল বেঁচে থাকবেন বলে মন্তব্য করেছেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।

রোববার (১৫ আগস্ট) স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে যশোরের মণিরামপুর উপজেলা শাখা আওয়ামী লীগ আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিন এ কথা বলেন। 

প্রতিমন্ত্রী বলেন, ১৯৭১ এর পরাজিত শক্তি, সাম্প্রদায়িক শক্তি যারা দেশের উন্নয়ন চায় না, তারাই জাতির পিতাকে নৃশংসভাবে হত‍্যা করে।

কেন জাতির পিতাকে নির্মমভাবে হত‍্যা করা হলো- এ প্রশ্ন রেখে তিনি বলেন, জাতির পিতা চেয়েছিলেন সুষম বণ্টন। নির্যাতিত-নিপীড়িত মানুষের অর্থনৈতিক মুক্তি। তিনি হাজার বছরের পরাধীন জাতিকে স্বাধীনতা এনে দিয়েছেন। 

প্রতিমন্ত্রী বলেন, ঔপনিবেশিক ও সাম্রাজ্যবাদী শক্তিকে পরাজিত করে শুধু একটি দেশই উপহার দেননি; ৭১ এর পর যুদ্ধবিধ্বস্ত ভঙ্গুর অর্থনীতির একটি দেশকে উন্নয়নের দিকে ধাবিত করেছিলেন। কিন্তু মুক্তিযুদ্ধের পরাজিত শক্তির ঘৃণ‍্য ষড়যন্ত্রে বাঙালির সবচেয়ে নিষ্ঠুরতম হত্যাকাণ্ড সংগঠিত হয় ১৫ আগস্ট।

স্বপন ভট্টাচার্য্য বলেন, জাতির পিতা দেশকে নিয়ে যে স্বপ্ন দেখেছিলেন, সেটি বাস্তবায়নের জন্য বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন। 

তিনি বলেন, কোথায় ছিল দেশ আর আজকে কোথায় আছে? মাথাপিছু আয়ের দিক থেকে প্রতিবেশী ভারত ও পাকিস্তানকে ছাড়িয়ে গেছে। স্বাধীনতা পরবর্তী চরম সংকটজনক অর্থনৈতিক অবস্থা কাটিয়ে উঠে বাংলাদেশ এখন  বিশ্বের কাছে উন্নয়নের রোলমডেল।

এর আগে সকালে প্রতিমন্ত্রী মণিরামপুর উপজেলা পরিষদ চত্বরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ‍্যমে গভীর শ্রদ্ধা নিবেদন করেন। 

সভায় মণিরামপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র কাজী মাহমুদুল হাসানের সভাপতিত্বে যশোর জেলা পরিষদের সদস্য গৌতম চক্রবর্তী, উপজেলা যুবলীগের আহ্বায়ক ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান উত্তম চক্রবর্তী এবং বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানসহ স্থানীয় আওয়ামী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এসএইচআর/এইচকে