ঘুষ গ্রহণের মাধ্যমে সরকারি টাকা আত্মসাতের অভিযোগে কারা অধিদফতরের সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিনের বিরুদ্ধে অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
 
রোববার (২২ আগস্ট) দুদকের প্রধান কার্যালয় থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সংস্থাটির সচিব মু. আনোয়ার হোসেন হাওলাদার।

সিদ্ধান্তের পরপরই দুদকের সহকারী পরিচালক মো. সাইদুজ্জামানকে অনুসন্ধানকারী কর্মকর্তা হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে। 

দুদক সচিব আনোয়ার হোসেন বলেন, সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিনসহ অন্যদের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতিসহ ঘুষ গ্রহণের মাধ্যমে সরকারি টাকা আত্মসাৎপূর্বক জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযােগের পরিপ্রেক্ষিতে অনুসন্ধান কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে দুদক।

তিনি আরও বলেন, তার বিরুদ্ধে অধিনস্ত ও আশির্বাদপুষ্ট কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারীর সঙ্গে যােগসাজশে নিয়ােগ, টেন্ডার ও মাদক বাণিজ্যের মাধ্যমে বিপুল পরিমাণ সম্পদ অর্জনের অভিযােগ রয়েছে।

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে বিভিন্ন অনিয়মের অভিযোগের তথ্য-উপাত্ত সংগ্রহ করতে এর আগে ২০১৯ সালের ২৫ আগস্ট তাকে জিজ্ঞাসাবাদ করেছিল দুদক।

ওই জিজ্ঞাসাবাদ শেষে সৈয়দ ইফতেখার উদ্দিন বলেছিলেন, সংস্থার প্রধান হিসেবে আমি দায় এড়াতে পারি না। এটা আমার প্রশাসনিক ব্যর্থতা বলা যেতে পারে। তাদের এই দুর্নীতি আমি আইডেন্টিফাই করতে পারিনি। বলতেই হবে এটা আমার ব্যর্থতা। বাকিটুকু প্রমাণসাপেক্ষ। তদন্ত কী বেরিয়ে আসে, সেটা দুদক বলবে।

আরএম/জেডএস