নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে ভারতের ডেপুটি হাইকমিশনার বিনয় জর্জের সাক্ষাৎ

স্রোত কমলেই মাওয়া ঘাটে ফেরি চলাচল শুরু হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। আগামী ১০-১৫ দিনের মধ্যে স্রোত কমতে পারে বলে তিনি আশা প্রকাশ করেছেন। 

বুধবার (৮ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ে মন্ত্রীর নিজ দফতরে বাংলাদেশে ভারতের ডেপুটি হাইকমিশনার বিনয় জর্জের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান। 

মাওয়া ঘাটে কবে থেকে ফেরি চালু হবে- জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, মাওয়াতে এখন চার নটিক্যাল মাইলে স্রোত চলছে। স্রোত কমলে আমরা ফেরি চালু করতে পারব। কিন্তু এখনতো পানির প্রবাহ বাড়ছে। আজকেও আমরা খবর নিয়েছি, অতিরিক্ত পানির প্রবাহ আছে। 

স্রোতের এই অবস্থায় মাওয়া থেকে বাংলাবাজার ঘাটে যাওয়াটা অসুবিধা নয় উল্লেখ করে তিনি বলেন, কিন্তু ফেরাটা খুব সমস্যা।  আমরা এই তীব্র স্রোতে ফেরি চলাচলের ঝুঁকি নিতে চাচ্ছি না। 

প্রতিমন্ত্রী বলেন, আমার ধারণা, আগামী ১০ থেকে ১৫ দিনের মধ্যে ফেরি চলাচল করতে পারবে। তবে সেটি নিশ্চিত নয়। হয়তো কালকেই স্রোতের অবস্থা বদলে যেতে পারে। তাই বলছি যে, যখনই স্রোত কমবে, তখনই ফেরি চলাচল শুরু হবে। 

তিনি বলেন, কয়েকটি ঘটনা (পদ্মা সেতুতে ফেরির ধাক্কা) ঘটে যাওয়ায় আমাদের লঞ্চের মাস্টার-সুকানিরা একটি মানসিক ধাক্কার মধ্যে আছে। তাদের মধ্যেও কিছুটা ভীতি সঞ্চারিত হয়েছে। 

প্রতিমন্ত্রী আরও বলেন, পদ্মা সেতু এমন একটি সেনসেটিভ জায়গায় চলে গেছে, দেশের মানুষ এ সেতুকে আপন স্থাপনা মনে করে। কাজেই এই জাগায় খুব সতর্ক আছি। পাটুরিয়া ও দৌলতদিয়া রুটে মানুষের দুর্ভোগ হচ্ছে, কষ্ট হচ্ছে। তবু নিরাপত্তার স্বার্থে স্রোত না কমা পর্যন্ত ফেরি চলাচল বন্ধ রাখতে হচ্ছে।

এসএইচআর/এইচকে