নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে ভারতের ডেপুটি হাইকমিশনার বিনয় জর্জের সাক্ষাৎ

অক্টোবরে ভারত-বাংলাদেশের সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। বৈঠকে দুই দেশের মধ্যকার বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা ও সমাধান হবে বলে আশা প্রতিমন্ত্রীর।

বুধবার (৮ সেপ্টেম্বর) সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ে ভারতের ডেপুটি হাইকমিশনার বিনয় জর্জ প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে প্রতিমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান। 

ডেপুটি হাইকমিশনারের সঙ্গে কী আলোচনা হয়েছে- জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, দুই মাস আগে জয়েন করেছেন ডেপুটি হাইকমিশনার। মূলত সৌজন্য সাক্ষাতের জন্য এসেছেন। তবে স্থল ও নৌবন্দর বিষয়ে আলোচনা হয়েছে। এছাড়া তারা যে আমাদের মোংলা ও চিটাগাং পৌর্টে ট্রানজিট ব্যবহার করবে সে বিষয়েও আলোচনা হয়েছে। 

প্রতিমন্ত্রী বলেন, আলোচনায় আমাদের স্থলবন্দরের সুযোগ-সুবিধা বাড়ানোর জন্য আমরা কী কী কাজ করতে পারি, কী কাজ চলছে, সেসব বিষয় প্রাধান্য পেয়েছে। এছাড়া আমাদের রোডস ও কাস্টমসের বিষয়ে আলোচনা হয়েছে। আগামী মাসের প্রথম সপ্তাহে দুই দেশের সচিব পর্যায়ে একটি বৈঠক অনুষ্ঠিত হবে। আশা করছি সেখানে এসব বিষয়ের সমাধান হবে। 

আসন্ন আন্তর্জাতিক মেরিটাইম অর্গানাইজেশনের (আইএমও) নির্বাচনে বাংলাদেশ সি ক্যাটাগরিতে অংশ নেবে জানিয়ে তিনি বলেন, সেই নির্বাচনে ভারতের সমর্থনের জন্য ডেপুটি হাইকমিশনারকে অবহিত করা হলে তারা বলেছেন, বাংলাদেশের সঙ্গে তারা আছে এবং থাকবে।

এসএইচআর/এইচকে