জলাবদ্ধতা নিরসন ও বৃষ্টির পানি নিষ্কাশনে ঢাকা ওয়াসার থেকে দুই সিটি করপোরেশনকে দায়িত্ব দেওয়ার পর ঢাকা উত্তর সিটি করপোরেশনের অধিভূক্ত খাল, কালভার্ট, স্টম ওয়াটার ড্রেন ব্যবস্থাপনা ও পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনায় বিভিন্ন কর্মকর্তাদের নিয়ে একটি সমন্বয় সেল গঠন করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

বুধবার (২০ জানুয়ারি) এই সমন্বয় সেল কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন ডিএনসিসির সচিব রবীন্দ্র শ্রী বড়ুয়া।

তিনি জানান, ডিএনসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তাকে সমন্বয় সেল কমিটির সভাপতি ও অতিরিক্ত প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তাকে সদস্য সচিব করে এই সমন্বয় সেল গঠন করা হয়। সমন্বয় সেলের অন্য সদস্যরা হলেন- ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী, মহাব্যবস্থাপক (পরিবহন), তত্ত্বাবধায় প্রকৌশলী(পুর), তত্ত্বাবধায় প্রকৌশলী (যান্ত্রিক), নগর পরিকল্পনাবিদ, সম্পত্তি কর্মকর্তা, নির্বাহী প্রকৌশলী পরিবেশ, জলবায়ু ও দুর্যোগ ব্যবস্থাপনা সার্কেল ও নির্বাহী ম্যাজিস্ট্রেটকে সমন্বয় সেলের সদস্য করা হয়েছে।

অন্যদিকে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ও ঢাকা ওয়াসার মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্বারক অনুযায়ী ওয়াসার দায়িত্বে থাকা খালগুলো বুঝে নেওয়ার জন্য গত ১৪ জানুয়ারি ১০ সদস্যের কমিটি গঠন করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন সচিব আকরামুজ্জামান জানিয়েছেন, গত ১৪ জানুয়ারি ডিএসসিসির সচিবকে আহ্বায়ক ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী পরিবেশ, জলবায়ু ও দুর্যোগ ব্যবস্থাপনা সার্কেলকে সদস্য সচিব করে এই ১০ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন, ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা, প্রধান নগর পরিকল্পনাবিদ, সংশ্লিষ্ট অঞ্চলের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, অতিরিক্ত প্রধান প্রকৌশলী বিদ্যুৎ, তত্ত্বাবধায় প্রকৌশলী সিভিল সার্কেল, তত্ত্বাবধায়ক প্রকৌশলী যান্ত্রিক সার্কেল, নির্বাহী প্রকৌশলী বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ ও সংশ্লিষ্ট অঞ্চলের নির্বাহী প্রকৌশলীকে এই কমিটির সদস্য করা হয়েছে।

এদিকে গত ৩১ ডিসেম্বর ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসনের দায়িত্ব (খাল ও ড্রেনেজ) আনুষ্ঠানিকভাবে ঢাকা ওয়াসার কাছ থেকে দুই সিটি করপোরেশনকে হস্তান্তর করা হয়েছে। ঢাকা ওয়াসা ও দুই সিটি করপোরেশনের মধ্যে এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। ফলে এখন থেকে ঢাকার জলাবদ্ধতা নিরসনের পুরো দায়িত্ব পেয়েছে ঢাকার দুই সিটি করপোরেশন। আগে এ দায়িত্বের সিংহভাগ পালন করত ঢাকা ওয়াসা।

এএসএস/ওএফ