বিশ্বজুড়ে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) পালিত হচ্ছে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য 'তথ্য আমার অধিকার, জানা আছে কি সবার'। 

তথ্য জানার অধিকারের বিষয়ে সচেতনতা বাড়াতে প্রতিবছর দিবসটি পালন করা হয়। দিবসের এবারের স্লোগান 'তথ্য আমার অধিকার, জানতে হবে সবার।' 

২০১৫ সালে ইউনেস্কোর নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী ২০১৬ সালের ২৮ সেপ্টেম্বর প্রথম তথ্য অধিকার দিবস পালন করা হয়। দিবস পালন উপলক্ষে সরকারি ও বেসরকারিভাবে নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণী দিয়েছেন।

তথ্য কমিশন জানায়, জনগণের তথ্য অধিকার নিশ্চিত করার লক্ষ্যে প্রতিবছর আন্তর্জাতিকভাবে দিবসটি পালন করা হয়। বর্তমানে মহামারি করোনা (কোভিড-১৯) পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি মেনে তথ্য কমিশনসহ বিভিন্ন প্রতিষ্ঠান ঢাকাসহ দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

দিবসটি উপলক্ষে কেন্দ্রীয়ভাবে ঢাকায় আলোচনা সভার আয়োজন করা হয়েছে। বিভাগ, জেলা এবং ইউনিয়ন ডিজিটাল সেন্টার ও পৌর ডিজিটাল সেন্টারগুলোেকে সংযুক্ত করে উপজেলা পর্যায়ে পৃথক পৃথক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এছাড়া ২০২০ সালে তথ্য অধিকার আইন চর্চায় গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য মন্ত্রণালয়, বিভাগ, জেলা, উপজেলা ছাড়াও বিভিন্ন ক্ষেত্রে মনোনীতদের পুরস্কার দেওয়া হবে।

তথ্য কমিশন আরও জানায়, টেলিভিশন, বেতার, ক্যাবল টিভি নেটওয়ার্ক, কমিউনিটি রেডিও, এফ.এম বেতারসহ বিভিন্ন টেলিভিশন চ্যানেলে দিবসটির তাৎপর্য তুলে ধরে আলোচনা ও তথ্য অধিকার সংক্রান্ত ডকুমেন্টারি প্রচার করা হবে। দিবসটির প্রতিপাদ্য, স্লোগান প্রভৃতি মোবাইলে এসএমএসের মাধ্যমে প্রচার, জনগণের তথ্য অধিকার বিষয়ক বিভিন্ন ডকুমেন্টারি ডিজিটাল স্ক্রল ও ডিজিটাল অ্যাডভারটাইজিং বোর্ডে প্রচার, বিভিন্ন ওয়েবসাইটে দিবস উদ্যাপনের ব্যানার ও ফেস্টুন প্রচার, বিতর্ক প্রতিযোগিতা প্রভৃতি কর্মসূচি নেওয়া হয়েছে।

এসআর/জেডএস