জাল নথি-পত্রের মাধ্যমে ঋণ দিয়ে সাড়ে ৭৩ লাখ টাকা আত্মসাতের অভিযোগে রূপালী ব্যাংকের দুই কর্মকর্তার বিরুদ্ধে মামলার অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (২৯ সেপ্টেম্বর) দুদকের প্রধান কার্যালয় থেকে মামলার অনুমোদন দেওয়া হয়েছে। উপপরিচালক মোহাম্মদ আবুল কালাম আজাদ শিগগিরই এজাহার দাখিল করবেন বলে দুদকের জনসংযোগ দফতর সূত্রে জানা গেছে।

অনুমোদনকরা মামলার আসামিরা হলেন- রূপালী ব্যাংকের সাতক্ষীরার বুধহাটা বাজার শাখার সাবেক ব্যবস্থাপক ও প্রিন্সিপাল অফিসার (সাময়িক বরখাস্ত) গোলাম মোস্তফা এবং সাতক্ষীরা কপোরেট শাখার অফিসার শেখ আরিফুর রহমান।

অনুসন্ধান প্রতিবেদন সূত্র জানা যায়, আসামিরা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার ও জালজালিয়াতির রেকর্ডপত্র তৈরি করে সাতক্ষীরার ১৫ জন গ্রাহকের নামে ৭৩ লাখ ৫০ হাজার টাকা ঋণ মঞ্জুর করেন। ওই ঋণের টাকা বিভিন্ন গ্রাহকের সঞ্চয়ী হিসাবে স্থানান্তর করে ঋণের সব অর্থ উত্তোলন এবং আত্মসাত করেন। যদিও অভিযোগ উত্থাপিত হওয়ার পর আত্মসাতকরা টাকার মধ্যে সুদ-আসলবাবদ ৪৩ লাখ ৯২ হাজার ৭৫৫ টাকা ব্যাংকে জমা দেন তারা। বাকি টাকা এখনও পাওনা রয়েছে। অপরাধ সংগঠিত হওয়ায় আসামিদের বিরুদ্ধে পুরো টাকা আত্মসাতের অভিযোগ এনে দন্ডবিধি ৪০৯/৪২০/৪৬৭/৪৬৮/৪৭১/৪৭৭-ক /১০৯ এবং দুর্নীতি প্রতিরোধ আইন ১৯৪৭ এর ৫ (২) ধারায় মামলাটি অনুমোদন দেওয়া হয়েছে।

২০১৮ সালের ৩০ জানুয়ারি থেকে ২০১৯ সালের ১২ ডিসেম্বরের মধ্যে আত্মসাতের ঘটনাটি ঘটে বলে অনুসন্ধান প্রতিবেদন সূত্রে জানা গেছে।

আরএম/এসএম