ই-কমার্স প্রতিষ্ঠান ধামাকার চেয়ারম্যান ও এমডিসহ ৩০ জনের বিরুদ্ধে রাজধানীর হাজারীবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করা হয়েছে। একই এলাকার বাসিন্দা নুরুল আমিন নাদিম (৩২) নামে এক কাপড় ব্যবসায়ী বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন।

রোববার রাতে মামলার বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন হাজারীবাগ থানার পরিদর্শক (তদন্ত) মাসুদুর রহমান।
 
তিনি বলেন, শুক্রবার হাজারীবাগের বাসিন্দা নুরুল আমিন নাদিম (৩২) নামে এক কাপড়ের ব্যবসায়ী বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন। মামলার তদন্তের দায়িত্ব পেয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।
 
মামলার আসামিরা হলেন ধামাকার চেয়ারম্যান ডা. এম আলী ওরফে মোজতবা আলী (৬০), এমডি এস এম ডি জসিমউদ্দিন চিস্তী (৫৭), পরিচালক সাইদা রোকসানা খানম (৫৪), সিইও মো সিরাজুল ইসলাম রানা (৩৮), হেড অব অ্যাকাউন্টস দেবকর দে শুভ (৩২), পরিচালক অপারেশন নাজিম উদ্দিন আসিফ (২৯), পরিচালক সাফওয়ান আহমেদ (৪১), সিস্টেম ক্যাটাগরি হেড আমিনুর হোসাইন (৪১), ডেপুটি ম্যানেজার ও সিস্টেম ইঞ্জিনিয়ার আসিফ চিশতী (২৬), ক্যাটাগরী হেড ইমতিয়াজ হাসান (৩৫), ভাইস প্রেসিডেন্ট ইব্রাহীম স্বপন ওরফে মিথুন খান (৩৫) উপ-ব্যবস্থাপনা পরিচালক নিরোধ বারান রয় (৪৫), ভারপ্রাপ্ত চেয়ারম্যান তাশফির রিদওয়ান চিস্তী (২২), পরিচালক মাসফিক রিদওয়ান চিস্তী (২৮) ও শাহ মোহাম্মদ ইয়ামিন ইসমাইল (৩০) নামে এক ব্যক্তি। এছাড়া মামলায় অজ্ঞাতনামা ১৫ জনকে আসামি করা হয়েছে।

প্রতারণা ও অর্থ-আত্মসাতের অভিযোগে ২৮ সেপ্টেম্বর রাতে ধামাকা শপিংয়ের সিওও (চিফ অপারেটিং অফিসার) সিরাজুল ইসলাম রানাসহ তিনজনকে গ্রেফতার করে র‍্যাব। তাদের বিরুদ্ধে গাজীপুরের টঙ্গী পশ্চিম থানায় একটি মামলা রয়েছে।

তাদের গ্রেফতারের পর র‍্যাব জানায়, ‘ধামাকা শপিং ডট কম’-এর কোনো প্রকার অনুমোদন ও লাইসেন্স নেই। নেই প্রাতিষ্ঠানিক ব্যবসায়িক অ্যাকাউন্ট। ইনভেরিয়েন্ট টেলিকম বাংলাদেশ লিমিটেড নামে একটি প্রতিষ্ঠানের অ্যাকাউন্টে ব্যবসায়িক লেনদেন করেছে তারা। এ পর্যন্ত প্রায় ৭৫০ কোটি টাকা লেনদেন হয়েছে। ২০১৮ সালে শুরু হয় ‘ধামাকা ডিজিটাল’ নামে, পরে ২০২০ থেকে ‘ধামাকা শপিং ডট কম’ নামে কার্যক্রম শুরু করে। বিপুল পরিমাণ অর্থ লেনদেন হওয়া সত্ত্বেও বর্তমানে ওই অ্যাকাউন্টে রয়েছে মাত্র লাখ খানেক টাকা। 

এমএসি/আরএইচ