সম্প্রতির বন্ধন অটুট রাখার আহ্বান জানিয়ে মিরপুর কেন্দ্রীয় মন্দিরে মহা সপ্তমীতে শারদীয় সংকলন ‘অর্ঘ্য’র মোড়ক উন্মোচন করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

মঙ্গলবার (১২ অক্টোবর) রাতে মিরপুর-২ এর কেন্দ্রীয় মন্দির প্রাঙ্গণে এই শারদীয় সংকলনের মোড়ক উন্মোচন করেন তিনি। এসময় তিনি হিন্দু ধর্মাবলম্বী সকলকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি সম্প্রীতির বন্ধন চির অটুট থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন মেয়র।

অনুষ্ঠানে ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য আগা খান, মিরপুর কেন্দ্রীয় মন্দিরের সভাপতি অসীম কুমার রায় শিশির, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা প্রকৌশলী সুকুমার শর্মা সহকেন্দ্রীয় মন্দিরের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এর আগে ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে মহানগর সর্বজনীন পূজা কমিটি আয়োজিত সপ্তম্যাদি কল্লারম্ভ এবং মহাসপ্তমী বিহিত পূজা পরিদর্শন করেন। পরে কাফরুল কেন্দ্রীয় মন্দির পরিদর্শন করেন।

বিভিন্ন মন্দির পরিদর্শনকালে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেন, আবহমান কাল থেকেই বাঙালি হিন্দু সম্প্রদায় বিপুল উৎসাহ উদ্দীপনায় ও উৎসবমুখর পরিবেশে নানা ধর্মীয় আচার ও অনুষ্ঠানাদির মাধ্যমে শারদীয় দুর্গাপূজা পালন করে আসছে। শারদীয় দুর্গোৎসব বাঙালি হিন্দুদের প্রধান উৎসব হলেও ‘ধর্ম যার যার, উৎসব সবার’ চেতনাকে ধারণ করে সকল সংকীর্ণতা ও ধর্মান্ধতার ঊর্ধ্বে উঠে ভেদাভেদ ভুলে গিয়ে সর্বস্তরের জনগণ দুর্গোৎসবে অংশগ্রহণ করে থাকে। বাংলাদেশে বিদ্যমান বিভিন্ন ধর্মাবলম্বী ও সম্প্রদায়ের মধ্যে আনন্দঘন ও শান্তিপূর্ণ পরিবেশ বিশ্বে সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত।

এএসএস/এইচকে