রেলে ২৫ হাজার লোক নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছেন মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

সোমবার (১৫ নভেম্বর) বিকেলে রেল দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এই তথ্য জানান। ঢাকার কমলাপুর রেলস্টেশনে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তব্য রাখেন। 

রেলমন্ত্রী বলেন, দেশে বর্তমানে ১৪১টি স্টেশন বন্ধ রয়েছে। এসব স্টেশন চালু করার জন্য কার্যক্রম অব্যাহত আছে।

রেলে শূন্যপদে জনবল নিয়োগের বিষয়ে রেলমন্ত্রী বলেন, ইতিমধ্যে বেশকিছু নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। আরও নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হবে। জনবল ঘাটতি মেটাতে আগামী দুই থেকে তিন বছরের মধ্যে রেলে ২৫ হাজার লোক নিয়োগ দেওয়া হবে। রেলে যারা কর্মরত আছেন, তাদের সুযোগ সুবিধা আরও বাড়ানো হবে। আমাদের অনেক ধন-সম্পদ আছে, এগুলোর সঠিক ব্যবহার করতে হবে। রেল সাধারণ মানুষের জন্য একটি সেবামূলক প্রতিষ্ঠান উল্লেখ করে মন্ত্রী বলেন, রেলে উন্নয়ন অব্যাহত আছে।

মিটারগেজ সব রেলপথকে ব্রডগেজে রূপান্তর করা হবে জানিয়ে রেলমন্ত্রী বলেন, চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত রেলপথ নির্মাণ করা হচ্ছে। অভ্যন্তরীণ রেল ব্যবস্থা নতুন করে ঢেলে সাজানো হচ্ছে।

রেলে এখন অনেক উন্নত দেশ বিনিয়োগ করতে চায় জানিয়ে মন্ত্রী বলেন, রেলে এখন অনেক বড় বড় প্রকল্প চলছে। বিভিন্ন দেশ বিনিয়োগ করতে আগ্রহী। চলমান প্রকল্পের কাজ শেষ হলে একটি উন্নত আধুনিক রেলব্যবস্থা গড়ে উঠবে। ইতিমধ্যে আমরা উদ্যোগ নিয়েছি যতগুলো সিঙ্গেল লাইন আছে সবগুলোকে ডাবল লাইন করার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রেল মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাব্যবস্থাপক (পূর্ব) জাহাঙ্গীর হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদার।

পিএসডি/জেডএস