প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

সোমবার রাতে এক শোক বার্তায় রাষ্ট্রপতি বলেন, হাসান আজিজুল হকের মৃত্যু দেশের সাহিত্য অঙ্গনের জন্য এক অপূরণীয় ক্ষতি। দেশের সাহিত্য-সাংস্কৃতিক উন্নয়নে হাসান আজিজুল হকের অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। 

রাষ্ট্রপতি মরহুম হাসান আজিজুল হকের রুহের মাগফিরাত কামনা করেন ও তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

শোকবার্তায় প্রধানমন্ত্রী বলেন, হাসান আজিজুল হক তার সাহিত্যকর্ম ও সৃজনশীলতার জন্য স্মরণীয় হয়ে থাকবেন। প্রধানমন্ত্রী মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

ওবায়দুল কাদেরের শোক

একুশে পদক এবং স্বাধীনতা পুরস্কার প্রাপ্ত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এক শোকবার্তায় মন্ত্রী প্রয়াত হাসান আজিজুল হকের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান এবং তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন। 

ঢাবি উপাচার্যের শোক

কথাসাহিত্যিক হাসান আজিজুল হক-এর মৃত্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গভীর শোক প্রকাশ করেছেন।

মঙ্গলবার (১৬ নভেম্বর) এক শোকবাণীতে উপাচার্য বলেন, অধ্যাপক হাসান আজিজুল হক ছিলেন একজন নিবেদিতপ্রাণ শিক্ষক, গবেষক ও নন্দিত কথাসাহিত্যিক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক হিসেবে তিনি অত্যন্ত নিষ্ঠা ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছেন। জনপ্রিয় এই কথাশিল্পীর সৃজনশীল রচনাবলী আমাদের সাহিত্যাঙ্গনকে সমৃদ্ধ করেছে।

তিনি আরও বলেন, তার মৃত্যুতে আমাদের শিক্ষা ও সাহিত্য অঙ্গনে এক অপূরণীয় ক্ষতি সাধিত হলো। দেশের সাহিত্য-সংস্কৃতির বিকাশে অসামান্য অবদান রাখার জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মরহুমের রূহের মাগফেরাত কামনা করেন এবং তার পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

উল্লেখ্য, অধ্যাপক হাসান আজিজুল হক সোমবার (১৫ নভেম্বর) রাতে রাজশাহীর নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

এইউএ/পিএসডি/এমএইচএস/এইচআর/এইচকে