কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের মৃত্যুতে শোক জানিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, আজিজুল হকের সাহিত্য এই জনপদের মানব মনের এক স্থায়ী দর্পণ হয়ে রয়েছে।

শোক বার্তায় মন্ত্রী বলেন, একুশে পদক, স্বাধীনতা পুরস্কার ও ভারতের পশ্চিমবঙ্গের আনন্দ পুরস্কারে ভূষিত হাসান আজিজুল হকের অভাব অপূরণীয়। ষাটের দশকের বাঁক বদলের এই কথাশিল্পীর রচনাবলী আমাদের সাহিত্যকে কালজয়ী সমৃদ্ধি এনে দিয়েছে।

হাছান মাহমুদ তার বার্তায় প্রয়াতের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবার ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান।

অধ্যাপক হাসান আজিজুল হকের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। শোক বার্তায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, হাসান আজিজুল হক তার সৃজনশীল সাহিত্যকর্ম এবং সাহিত্য-সাংস্কৃতিক অঙ্গনে তার অবদানের জন্য চিরস্মরণীয় হয়ে থাকবেন। তার মৃত্যুতে আমাদের সাহিত্য অঙ্গনে যে ক্ষতি হলো তা অপূরণীয়।

এদিকে স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

গণমাধ্যমে পাঠানো এক শোক বার্তায় তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

শোকবার্তায় সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, হাসান আজিজুল হক উপন্যাস, ছোটগল্প, নাটক ছাড়াও বিভিন্ন বিষয়ে বিশ্লেষণধর্মী রচনার মাধ্যমে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন। তার মৃত্যু দেশের সাহিত্য অঙ্গনের জন্য অপূরণীয় ক্ষতি। তিনি তার কর্ম ও রচনার মধ্য দিয়ে সাহিত্যপ্রেমী মানুষের হৃদয়ে চিরকাল বেঁচে থাকবেন।

পিএসডি/এসএইচআর/এনআই/এমএইচএস