চট্টগ্রামে প্রথমবারের মতো করোনা টিকা পেয়েছেন তৃতীয় লিঙ্গের মানুষরা। এই কার্যক্রমের আওতায় তাদের অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হচ্ছে। অন্যান্যদের মতো করোনার টিকা পেয়ে খুশি তৃতীয় লিঙ্গের এসব মানুষ।

সোমবার (২২ নভেম্বর) দুপুর ২টায় জেলা সিভিল সার্জন কার্যালয়ে এই টিকা কার্যক্রমের উদ্বোধন করেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির। এরপর থেকে সিভিল সার্জন কার্যালয়ে তৃতীয় লিঙ্গের মানুষদের টিকা দেওয়া হচ্ছে, যা এখনো চলমান।

এ সময় বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার জানান, ৫০০ শতাধিক তৃতীয় লিঙ্গের মানুষকে টিকার আওতায় আনার কাজ চলমান। ‘গণজাগরণ হিজড়া শ্রমজীবী সমবায় সমিতি’ থেকে ৩৪০ জনের তালিকা দেওয়া হয়েছে। আজ তাদের টিকা দেওয়া হচ্ছে। এই তালিকার বাইরে অন্য কেউ আসলে তাদেরও টিকা দেওয়া হবে।

এদিকে টিকা নিতে পেরে খুশি সমাজের এসব অবহেলিত মানুষগুলো। এজন্য তারা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন। তৃতীয় লিঙ্গের একজন ফাল্গুনী বলেন, নিবন্ধন ছাড়াই বিশেষ ব্যবস্থায় আমাদের টিকার সুযোগ করে দেওয়ার জন্য সরকারকে ধন্যবাদ জানাই। সেই সঙ্গে এই সম্প্রদায়ের সবাইকে টিকার আওতায় আনার দাবি জানাচ্ছি।

রোমানা নামে আরেকজন বলেন, করোনা নিয়ে সব সময় একটা আতঙ্কে থাকতাম। টিকা পেয়ে মনে সাহস পাচ্ছি। এখন অনেক ভালো লাগছে। প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই।

কেএম/এমএইচএস