সড়কে প্রাণহানি বাড়ছেই। গত কয়েকদিন ঢাকার সড়কে চলছে শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলন। শনিবার দুপুর থেকে বিভিন্ন দাবিতে লাল কার্ড নিয়ে রামপুরার রাস্তায় নেমেছেন শিক্ষার্থরা।

এজন্য সড়ক নিরাপত্তা ও গণসচেতনতা বাড়ানোর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ-বিআরটিএ। তারই অংশ হিসেবে হিসেবে আজ সকাল সাড়ে ১০টা থেকে রাজধানীর মানিক মিয়া এভিনিউ, কলাবাগান মাঠ সংলগ্ন রাস্তা এবং কাকলি পুলিশ বক্স সংলগ্ন রাস্তায় একযোগে সড়ক নিরাপত্তামূলক রোড শো শুরু হয়েছে। এ কর্মসূচিতে বিআরটিএ স্টিকার ও লিফলেট বিতরণ করবে।

এ কার্যক্রমে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, বিআরটিএ’র চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার ঢাকা পোস্টকে বলেছেন, সড়ক নিরাপদ করতে হলে সচেতনতা কর্মসূচি গুরুত্বপূর্ণ। পথচারী, গাড়ি চালকসহ সবাইকেই সড়কে চলাচলের আইন-কানুন মেনে চলতে হবে। এজন্য বিআরটিএ নিয়মিত সচেতনতামূলক কর্মসূচি পালন করে আসছে।

বিআরটিএ’র এনফোর্সমেন্ট শাখার পরিচালক সারোয়ার আলম ঢাকা পোস্টকে বলেছেন, ঢাকায় বিআরটিএ’র ৯টি ভ্রাম্যমাণ আদালত নিয়মিতভাবে অভিযান পরিচালনা করছে। অতিরিক্ত ভাড়া আদায় ছাড়াও অন্যান্য অপরাধ কমাতে এ অভিযান চলবে। আমরা সড়ক নিরাপদ রাখতে এ অভিযান অব্যাহত রাখবো।

পিএসডি/এসএম