ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা দুই দিনের সফরে মঙ্গলবার (৭ ডিসেম্বর) ঢাকায় আসছেন। শ্রিংলার সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়াদিল্লি সফর নিয়ে কোনো আলোচনা থাকছে কিনা-এ বিষয়ে কোনো স্পষ্ট বার্তা না দিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, এখনও এটা জানি না, হয়তো আলাপ হবে।

শনিবার (৪ ডিসেম্বর) ফরেন সার্ভিস একাডেমি চত্বরে বিশ্ব শান্তি সম্মেলন উপলক্ষে আর্ট ক্যাম্প উদ্বোধনকালে এ কথা বলেন তিনি।

ড. মোমেন বলেন, ‘ভারতের প্রধানমন্ত্রী এসেছিলেন এবং রাষ্ট্রপতিও আসবেন। এছাড়া ১৮টি দেশে আমরা যৌথভাবে মৈত্রী দিবস পালন করব। সেসব বিষয় নিয়ে আলোচনার জন্যই তিনি আসবেন।’

কূটনৈতিক সূত্র বলছে, আগামী ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশ নেওয়ার বিষয়ে দুই দেশের মধ্যে আলোচনা চলছে। ভারতের পররাষ্ট্রসচিবের ঢাকা সফরে প্রধানমন্ত্রীর দিল্লি সফর নিয়ে আলোচনা হবে।

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দর সফর প্রস্তুতির অংশ হিসেবে শ্রিংলা আগামী মঙ্গলবার ঢাকায় আসছেন। দুই দিনের সফরে তিনি পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ১৫ ডিসেম্বর তিনদিনের সফরে ঢাকায় আসছেন। সফরে তিনি ১৬ ডিসেম্বর বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দেওয়ার পাশাপাশি বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গেও বৈঠক করবেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের অংশ হিসেবে ঢাকায় দুই দিনব্যাপী ‘বিশ্ব শান্তি সম্মেলন ২০২১’ শুরু হচ্ছে আজ। শনিবার (৪ ডিসেম্বর) বিকেলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ হোটেল ইন্টার কন্টিনেন্টালে আনুষ্ঠানিকভাবে এ সম্মেলনের উদ্বোধন করবেন।

শান্তির সম্মেলন প্রসঙ্গে ড. মোমেন বলেন, ‘আমরা সারা বিশ্বে টেকসই শান্তি প্রতিষ্ঠা করতে চাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শান্তিতে বিশ্বাসী। সে কারণে তিনি জাতিসংঘে শান্তির সংস্কৃতি ও মানুষের ক্ষমতায়ন বিষয়ক প্রস্তাব তুলেছেন। সেই প্রস্তাব পাসও হয়েছে।’

করোনার নতুন ধরন ওমিক্রন নিয়ে সরকারের প্রস্তুতি প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মোমেন বলেন, ‘দক্ষিণ আফ্রিকাসহ মোট সাতটি দেশ থেকে মানুষ আসতে আমরা নিরুৎসাহিত করছি।’

এনআই/এমএইচএস