‘সবাইকে কেনা যায় না, মাথা নত করানো যায় না, সেটা প্রমাণ করতে পেরেছি, এটাই আমার জীবনের পরম শান্তির বিষয়।’

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) রাতে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে নিজের ভেরিফাইড আইডি থেকে এক স্ট্যাটাসের মাধ্যমে এসব কথা বলেন অবসরে যাওয়া অতিরিক্ত সচিব মো. মাহবুব কবীর (মিলন)।

স্ট্যাটাসে তিনি বলেন, ‘আজ শেষ হলো চাকরি জীবন। অবসর হলো শুরু। আমার নাম শুনলেই অসংখ্য মহোদয়ের গায়ে চাকাচাকা লাল এলার্জি উঠে যায়, এটাই আমার চাকরি জীবনের অন্যতম সার্থকতা। আশা করি সামনে আরও উঠবে ইনশাআল্লাহ।’

তিনি আরও বলেন, ‘আলহামদুলিল্লাহ। সকল সম্মানের মালিক একমাত্র আল্লাহপাক।’

সর্বশেষ রেলপথ মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেছিলেন তিনি। এ মন্ত্রণালয়ের আগে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান ছিলেন মাহবুব কবীর (মিলন)। এ পদে থাকার সময় হোটেল-রেস্তোরাঁ থেকে শুরু করে সর্বত্র ভেজাল খাদ্য উৎপাদন ও বিপণন বন্ধে জোরালো ভূমিকা রেখে বেশ প্রশংসা কুড়িয়েছিলেন তিনি।

মাত্রাতিরিক্ত বিষাক্ত ফরমালিন ব্যবহারের বিরুদ্ধেও বেশ কিছু পদক্ষেপ নিয়েছিলেন তিনি। সেসব পদক্ষেপ ওই সময় প্রশংসা কুড়িয়েছিল। পাশাপাশি খাদ্যমান পরীক্ষার নানা ধরনের আজগুবি দাবি করে প্রক্রিয়াজাত খাবারের লেভেলিং এবং বিজ্ঞাপন তৈরির পথ বন্ধেও মাহবুব কবীরের ভূমিকা ছিল প্রশংসনীয়।

২০২০ সালের ২৫ মার্চ বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান পদ থেকে তাকে রেলপথ মন্ত্রণালয়ে বদলি করা হয়। সে পদে বেশি দিন থাকতে পারেননি তিনি। ওএসডি হওয়ার পর দুইবার লঘুদণ্ড পান সাধারণ মানুষের কাছে ‘সৎ’ হিসেবে পরিচিত আলোচিত এ কর্মকর্তা।

এসএইচআর/ওএফ