কারখানার মালিক নিজে এসে আশ্বাস দেওয়ার পর সড়ক ছাড়নে আন্দোলনরত শ্রমিকরা

আন্দোলনরত শ্রমিকদের মাঝে জিন্স ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডের মালিক নিজে উপস্থিত হয়ে বেতন-ভাতা পরিশোধসহ সকল দাবি-দাওয়া পূরণের আশ্বাস দেওয়ার পর সড়ক ছেড়েছেন ওই কারখানার আন্দোলনরত শ্রমিকরা। 

আজ (রোববার) সকাল সাড়ে ১০টা থেকে দুপুর সোয়া ১টা পর্যন্ত রাজধানীর মিরপুরে সনি সিনেমা হলের সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন শ্রমিকরা।

সোয়া ১টার দিকে ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডের পোশাক কারখানার মালিক নিজে বিক্ষোভস্থলে উপস্থিত হলে পুলিশ শ্রমিকদের সরিয়ে দেয়।

সকাল সাড়ে ১০টার দিক থেকে সড় অবরোধ করে রাখেন শ্রমিকরা

শাহআলী থানা পুলিশ জানিয়েছে, মালিকপক্ষের সাথে কারখানায় পুলিশও বিজিএমইএ সদস্যদের উপস্থিতিতে বৈঠক চলছে। সনি সিনেমা হলের সামনের সড়ক থেকে শ্রমিকরা অবরোধ তুলে নেওয়ায় এখন যান চলাচল স্বাভাবিক হয়েছে।

এরআগে শ্রমিকরা জানান, আগে থেকে কিছু না জানিয়ে ও বকেয়া বেতন-ভাতা পরিশোধ না করে গত বৃহস্পতিবার হঠাৎ করেই কারখানা বন্ধ করে দেয় মালিকপক্ষ। এই শ্রমিকরা গত কোরবানি ঈদে বোনাস পাননি বলেও অভিযোগ করেন তারা। 

গতকাল শনিবার ও আজ কারখানায় এসে শ্রমিকরা গেট বন্ধ পান। যোগাযোগ করা হলে বিজিএমইএতে যাওয়ার কথা বলে মালিকপক্ষ। কোনো নিয়ম ও দাবি-দাওয়া না মেনে কারখানা বন্ধ করায় বাধ্য হয়ে সড়কে নামেন তারা।

মোসলেমা বেগম নামে এক শ্রমিক সকালে বলেছিলেন, বিজিএমইএ প্রতিনিধি আসছে। কিন্তু বেতন-ভাতা পরিশোধ করবে মালিক। তিনি পলাতক, আসছেন না। তাহলে আমরা কার কথা শুনবো। মালিক আসুক, শ্রমিকদের সাথে কথা বলুক তাহলে আমরা সড়ক ছেড়ে যাবো।

মিরপুর বিভাগের উপ-কমিশনার (ডিসি) আ স ম মো. মাহতাব উদ্দিন বলেন, এখন পুলিশ বিজিএমইএ সদস্যদের উপস্থিতিতে মালিকপক্ষের সাথে বৈঠক চলছে। আশা করছি সমঝোতা হবে। শ্রমিকদের আর সড়কে নামতে হবে না।

জেইউ/এনএফ