ছবি : সংগৃহীত

কীভাবে খ্যাতি ও দুর্নীতি এক মোহনায় এসে মিলিত হতে পারল? তা এক মোহময় কাহিনি। আর এই কাহিনি সম্পর্কিত প্রশ্নের আড়ালে আছে ‘লোভ’। লোভের অপ্রতিহত অগ্রযাত্রা ‘খ্যাতি ও দুর্নীতি’র এক মোহময় এবং চাঞ্চল্যকর কাহিনির জন্ম দিয়েছে। খ্যাতি ও দুর্নীতির সংযোগকারী উপসর্গ হচ্ছে ‘লোভ’। আর লোভের উৎসাহদাতা হচ্ছে ‘লাভ’ বা ‘মুনাফা’।

বলাবাহুল্য, গ্রামীণ ব্যাংক যে ক্ষুদ্র ঋণের ব্যবসায় করছে তা’ বাংলাদেশ তথা সমগ্র ভারতীয় উপমহাদেশে সুপ্রাচীন কাল থেকে চলে আসা ‘মহাজনদের দ্বারা’ গরিবদের কাছে দেওয়া সুদের বিনিময়ে টাকা লগ্নি করার বা ঋণ দেওয়ার চিরাচরিত প্রথা। সেই অতি প্রাচীন সুদের ব্যবসায় বুদ্ধি খাটিয়ে ড. ইউনূস ক্ষুদ্র ঋণের প্রাতিষ্ঠানিক ব্যবসা শুরু করেছিলেন। বলাবাহুল্য প্রতিটি ব্যবসার মতো ড. মুহাম্মদ ইউনূস যে ‘ক্ষুদ্র ঋণের’ ব্যবসা শুরু করেছিলেন তার পেছনেও ছিল ‘লাভ ও লোভ’। আর এই ‘লাভ ও লোভের’ বশবর্তী হয়েই তিনি একের পর এক যেসব কাজ করেছেন তাতে তার ‘দুর্নীতি’ তথা লোভের বহিঃপ্রকাশ ঘটেছে।

কাগজে কলমে গ্রামীণ ব্যাংকের মালিক সরকার এবং ঋণ গ্রহীতা জনগণ। কিন্তু ‘অসাধারণ’ মেধায় রাষ্ট্র ও জনগণের অর্থ ড. ইউনূস পুরে ফেলেন তার পকেটে। গ্রামীণ ব্যাংকের টাকায় ড. মুহাম্মদ ইউনূস গড়ে তুলেছেন তার নিয়ন্ত্রণাধীন ২৮টি প্রতিষ্ঠান এবং গ্রামীণ ব্যাংক তথা সরকারের টাকা আত্মসাৎ করে তিনি এখন হাজার হাজার কোটি টাকার মালিক বনে গেছেন।

আরও পড়ুন >>> মড়ার উপর খাঁড়ার ঘা 

গণমাধ্যমে প্রকাশিত বাংলাদেশের বিশ্বখ্যাত ব্যক্তিত্ব ড. মুহাম্মদ ইউনূসের আয়কর ফাঁকি বা বকেয়া সম্পর্কে হাইকোর্টের দেওয়া একটি রায়ের পরিপ্রেক্ষিতে এসব বিষয় আলোচনার পাদ প্রদীপে চলে এসেছে। এই রায়ে ড. ইউনূসকে দানের বিপরীতে ধার্য করা প্রায় সাড়ে ১৫ কোটি টাকা আয়কর চেয়ে কর্তৃপক্ষের পাঠানো নোটিশ হাইকোর্ট বৈধ ঘোষণা করেছে। একই সঙ্গে নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে ড. ইউনূসের করা পৃথক তিনটি আয়কর রেফারেন্স মামলাও খারিজ করে দিয়েছেন আদালত। ফলে তাকে আয়করের প্রায় সাড়ে ১৫ কোটি টাকা পরিশোধ করতে হবে।

ড. ইউনূসের পৃথক তিনটি আয়কর রেফারেন্স মামলার শুনানি নিয়ে বুধবার (৩১ মে ২০২৩) বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন।

এর আগে দানের বিপরীতে ধার্য করা প্রায় সাড়ে ১৫ কোটি টাকা আয়কর চেয়ে এনবিআরের পাঠানো নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে ড. ইউনূসের করা পৃথক তিনটি মামলার শুনানি শেষ হয়। এনবিআরের ওই নোটিশগুলোর বৈধতা নিয়ে রায়ের জন্য ৩১ মে ২০২৩ দিন ধার্য ছিল। এই সংক্রান্ত বিষয়ে শুনানি নিয়ে মঙ্গলবার (২৩ মে ২০২৩) সংশ্লিষ্ট হাইকোর্ট বেঞ্চ এই দিন ধার্য করেন।

মামলা সূত্রে জানা যায়, ১৯৯০ সালের দানকর আইন অনুযায়ী ২০১১-১২ করবর্ষে মোট ৬১ কোটি ৫৭ লাখ ৬৯ হাজার টাকা দানের বিপরীতে প্রায় ১২ কোটি ২৮ লাখ ৭৪ হাজার টাকা কর দাবি করে নোটিশ পাঠায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

২০১২-১৩ করবর্ষে ৮ কোটি ১৫ লাখ টাকা দানের বিপরীতে ১ কোটি ৬০ লাখ ২১ হাজার টাকা দানকর দাবি করা হয়। আর ২০১৩-১৪ করবর্ষে ৭ কোটি ৬৫ হাজার টাকা দানের বিপরীতে ১ কোটি ৫০ লাখ ২১ হাজার টাকা কর দাবি করে নোটিশ দেয় এনবিআর।

এসব দানের বিপরীতে যথাক্রমে প্রায় ১২ কোটি ২৮ লাখ ৭৪ হাজার ৮০০, এক কোটি ৬০ লাখ ২১ হাজার এবং এক কোটি ৫০ লাখ ২১ হাজার টাকাসহ মোট ১৫ কোটি ৩৯ লাখ ১৬ হাজার ৮০০ টাকা আয়কর দাবি করে এনবিআর। একই সঙ্গে ৬৯ লাখ ২৬ হাজার ২৫৬ টাকা জরিমানাও ধার্য করা হয়।

জরিমানাসহ ইউনূসের কাছে এনবিআরের মোট পাওনা দাঁড়ায় ১৬ কোটি আট লাখ ৪৩ হাজার ৫৬ টাকা। যেখানে ড. ইউনূস আয়কর বাবদ পরিশোধ করেন ৩ কোটি ৬১ লাখ ৭০ হাজার ৪৪৮ টাকা। পরিশোধের অর্থ বাদ দিলে জরিমানাসহ ড. ইউনূসের কাছে এনবিআরের বর্তমান পাওনা ১২ কোটি ৪৬ লাখ ৭২ হাজার ৬০৮ টাকা।

আরও পড়ুন >>> নির্বাচনী বছরে উত্তপ্ত রাজনীতি ও অর্থনীতি 

সংবাদ সংস্থা বাংলা ইনসাইডারের অনুসন্ধানে ‘গ্রামীণ’ নামযুক্ত বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে অর্থ আত্মসাতের যে দীর্ঘ ইতিহাস তুলে ধরা হয়েছে তা রীতিমতো চাঞ্চল্যকর।

১৯৮৩ সালে গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠার পর থেকেই দাতা গোষ্ঠী অনুদান এবং ঋণ দেয় গ্রামীণ ব্যাংককে। অনুদানের সব অর্থ যদি রাষ্ট্র এবং জনগণের কাছে যায় তাহলে ড. ইউনূসের লাভ কী? তাই দাতাদের অনুদানের অর্থ দিয়ে গঠন করলেন সোশ্যাল ভেনচার ক্যাপিটাল ফান্ড (এসভিসিএফ)।

১৯৯২ সালের ৭ অক্টোবর ঐ ফান্ড দিয়ে একটি আলাদা একটি প্রতিষ্ঠান গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। ১৯৯৪ সালেই ‘গ্রামীণ ফান্ড’ নামের একটি লিমিটেড কোম্পানি গঠন করা হয়। তাতে ঐ ফান্ডের ৪৯ দশমিক ১০ কোটি টাকা স্থানান্তর করা হয়।

গ্রামীণ ব্যাংক দেখিয়ে বিদেশ থেকে টাকা এনে তা সরিয়ে ফেলার চেষ্টা ছিল শুরু থেকেই। গ্রামীণ ব্যাংক সরকারি প্রতিষ্ঠান হলেও ড. ইউনূস ব্যবস্থাপনা পরিচালক হিসেবে সব সিদ্ধান্ত একাই নিতেন। পরিচালনা পর্ষদ এমনভাবে গঠন করা হয়েছিল, যাতে কেউ ড. ইউনূসের বিরুদ্ধে কথা না বলেন। ড. ইউনূস এই সুযোগটি কাজে লাগান।

১৯৯৩ সালের ১৯ ডিসেম্বর গ্রামীণ ব্যাংকের ৩৪তম বোর্ড সভা অনুষ্ঠিত হয়। ঐ সভায় সিদ্ধান্ত হয় দাতা গোষ্ঠীর অনুদানের অর্থ এবং ঋণ দিয়ে সোশ্যাল অ্যাডভান্সমেন্ট ফান্ড (এসএএফ) গঠন করা হবে। কিন্তু দাতারা গ্রামীণ ব্যাংক থেকে এভাবে অর্থ সরিয়ে ফেলার আপত্তি জানায়। দাতারা সাফ সাজিয়ে দেন, এভাবে অর্থ স্থানান্তর জালিয়াতি। এবার ভিন্ন কৌশল গ্রহণ করেন ড. ইউনূস। ২৫ এপ্রিল ১৯৯৬ সালে গ্রামীণ ব্যাংকের বোর্ড সভায় ‘গ্রামীণ কল্যাণ’ গঠনের প্রস্তাব আনেন।

প্রস্তাবে বলা হয় গ্রামীণ ব্যাংকের সদস্য ও কর্মীদের কল্যাণ ‘কোম্পানি আইন ১৯৯৪’ এর আওতায় গ্রামীণ কল্যাণ নামের একটি প্রতিষ্ঠান গঠন করা হয়। গ্রামীণ ব্যাংকের বোর্ড সভা এই প্রস্তাব অনুমোদন করে। এটি গ্রামীণ ব্যাংকেরই অঙ্গ প্রতিষ্ঠান।

গ্রামীণ কল্যাণ যে গ্রামীণ ব্যাংকেরই শাখা প্রতিষ্ঠান, তা আরও স্পষ্টভাবে প্রমাণিত হয় এর মূলধন গঠন প্রক্রিয়ায়। গ্রামীণ কল্যাণ-এ গ্রামীণ ব্যাংকের সোশ্যাল অ্যাডভান্সমেন্ট ফান্ড (এসএএফ) থেকে ৬৯ কোটি টাকা প্রদান করা হয়। গ্রামীণ কল্যাণের মেমোরেন্ডাম অব আর্টিকেলেও গ্রামীণ ব্যাংকের সাথে এর সংশ্লিষ্টতার প্রমাণ মেলে।

আরও পড়ুন >>> ঋণ খেলাপি সংস্কৃতি 

মেমোরেন্ডাম অব আর্টিকেল অনুযায়ী গ্রামীণ কল্যাণের সদস্যদের পরিচালনা পরিষদের ২ জন সদস্য গ্রামীণ ব্যাংকের মনোনীত প্রতিনিধি। এছাড়া গ্রামীণ কল্যাণের চেয়ারম্যান হবেন গ্রামীণ ব্যাংকের মনোনীত প্রতিনিধি। গ্রামীণ ব্যাংকের মনোনীত প্রতিনিধি হিসেবে ড. ইউনূস গ্রামীণ কল্যাণের চেয়ারম্যান হন। এরপরে গ্রামীণ কল্যাণ হয়ে ওঠেন ড. ইউনূসের ‘সোনার ডিম পাড়া রাজহাঁস’। গ্রামীণ কল্যাণের মাধ্যমে তিনি গড়ে তোলেন একাধিক প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানগুলো হলো—

১. গ্রামীণ টেলিকম লি:, ২. গ্রামীণ ডিন্টিবিউশন লি:, ৩. গ্রামীণ শিক্ষা, ৪. গ্রামীণ নিটওয়ার লি:, ৫. গ্রামীণ ব্যবস্থা বিকাশ, ৬. গ্রামীণ আইটি পার্ক, ৭. গ্রামীণ ক্যাপিটাল ম্যানেজমেন্ট, ৮. গ্রামীণ সলিউশন লি:, ৯. গ্রামীণ ড্যানোন ফুডস লি:, ১০. গ্রামীণ হেলথ কেয়ার সার্ভিসেস লি:, ১১. গ্রামীণ স্টার এডুকেশন লি:, ১২. গ্রামীণ ফেব্রিক্স অ্যান্ড ফ্যাশন লি:, ১৩. গ্রামীণ কৃষি ফাউন্ডেশন।

অন্যদিকে, গ্রামীণ কল্যাণের আদলে প্রতিষ্ঠিত গ্রামীণ ফান্ডের মাধ্যমে গঠন করা হয় আরও কিছু প্রতিষ্ঠান। এগুলো হলো—

১. গ্রামীণ ক্যাপিটাল ম্যানেজমেন্ট লি:, ২. গ্রামীণ সলিউশন লি:, ৩. গ্রামীণ উদ্যোগ, ৪. গ্রামীণ আইটেক লি:, ৫. গ্রামীণ সাইবারনেট লি:, ৬. গ্রামীণ নিটওয়্যার লি:, ৭. গ্রামীণ আইটি পার্ক, ৮. টিউলিপ ডেইরি অ্যান্ড প্রোডাক্ট লি:, ৯. গ্লোব কিডস ডিজিটাল লি:, ১০. গ্রামীণ সাইবার নেট লি:, ১১. গ্রামীণ সাইবার নেট লি:, ১২. গ্রামীণ স্টার এডুকেশন লি:, ১২. রফিক অটোভ্যান ম্যানুফ্যাকচার লি:, ১৩. গ্রামীণ ইনফরমেশন হাইওয়ে লি:, ১৪. গ্রামীণ ব্যবস্থা সেবা লি:, ১৫. গ্রামীণ সামগ্রী।

মজার ব্যাপার হলো, গ্রামীণ ব্যাংকের অর্থে এবং বোর্ড সভার সিদ্ধান্তের মাধ্যমে গ্রামীণ কল্যাণ এবং গ্রামীণ ফান্ড গঠিত হয়। এই দু'টি প্রতিষ্ঠানের মাধ্যমে যে প্রতিষ্ঠানগুলো গঠিত হয়েছে তা সবই আইনত গ্রামীণ ব্যাংকের অঙ্গ প্রতিষ্ঠান। কিন্তু ২০২০ সাল পর্যন্ত গ্রামীণ ফান্ড এবং গ্রামীণ কল্যাণের পরিচালনা পর্ষদে গ্রামীণ ব্যাংকের প্রতিনিধি থাকলেও, ২০২১ সাল থেকে এই প্রতিষ্ঠান দুটিতে গ্রামীণ ব্যাংকের প্রতিনিধি নেই।

গ্রামীণ ব্যাংকের পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী দু’টি প্রতিষ্ঠানের চেয়ারম্যান হবেন গ্রামীণ ব্যাংকের মনোনীত ব্যক্তি। কিন্তু ড. মুহম্মদ ইউনূস এখনো গ্রামীণ কল্যাণ এবং গ্রামীণ ফান্ডের চেয়ারম্যান পদে বহাল আছেন। প্রশ্ন হলো, কোন কর্তৃত্ব বলে তিনি এখনো চেয়ারম্যান? এক্ষেত্রে গ্রামীণ ব্যাংকের নীরবতাও এক রহস্য। ড. ইউনূস গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব থেকে অবসরে গেলেও, ব্যাংকটি নিয়ন্ত্রণ করছে তার অনুগতরাই। একারণেই তাদের নীরবতা।

গ্রামীণ ব্যাংক কর্তৃপক্ষের রহস্যময় আচরণের কারণেই গ্রামীণ ব্যাংকের অর্থে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানগুলোর মালিকানা বঞ্চিত রাষ্ট্র ও জনগণ। রাষ্ট্রের অর্থ দিয়ে ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান গড়ে তোলার এক অদ্ভুত জালিয়াতি! রাষ্ট্রীয় সম্পদের টাকা দিয়ে ব্যক্তিগত কোম্পানি গঠন রাষ্ট্রের সাথে ভয়ংকর প্রতারণা।

গ্রামীণ টেলিকম এবং লোকসানি প্রতিষ্ঠান প্রদর্শন করে অর্থ আত্মসাৎ ও আয়কর ফাঁকি

গ্রামীণ কল্যাণ এবং গ্রামীণ ফান্ডের মাধ্যমে গঠিত ২৮ প্রতিষ্ঠানের মধ্যে একমাত্র গ্রামীণ টেলিকম ছাড়া আর সব প্রতিষ্ঠানই লোকসানি। গ্রামীণ টেলিকম দেশের সর্ববৃহৎ মোবাইল নেটওয়ার্ক। গ্রামীণ ফোনের ৩৪ দশমিক দুই শতাংশ শেয়ারের মালিক ড. মুহাম্মদ ইউনূস।

আরও পড়ুন >>> টাকা পাচারকারীর তালিকাটা অন্তত মানুষ জানুক 

২০২২ সালে গ্রামীণ ফোন ট্যাক্স, ভ্যাট দেওয়ার পর নিট মুনাফা করেছে তিন হাজার নয় কোটি ষোল লাখ টাকা। অর্থাৎ গ্রামীণ ফোন থেকে গ্রামীণ টেলিকম প্রতিবছর নিট মুনাফা পায় এক হাজার কোটি টাকার বেশি। গ্রামীণ ফোনের লভ্যাংশ নয়-ছয় করা ছাড়া গ্রামীণ টেলিকমের আর কোনো কাজ নেই। এই টাকা দিয়ে ড. ইউনূসের ২৮টি হায় হায় কোম্পানি প্রতিপালন করা হয়।

গ্রামীণ টেলিকমের লাভের টাকার একটি অংশ যায় গ্রামীণ কল্যাণে। গ্রামীণ কল্যাণের মাধ্যমে বাকি নাম সর্বস্ব প্রতিষ্ঠানগুলো বাঁচিয়ে রাখা হয়। এইসব প্রতিষ্ঠানই লোকসানি প্রতিষ্ঠান। প্রশ্ন হলো, লোকসান দিয়ে বছরের পর বছর এই প্রতিষ্ঠানগুলো চলবে কেন? একটু লক্ষ্য করলে দেখা যাবে, গ্রামীণ ব্যাংক থেকে টাকা সরিয়ে গ্রামীণ কল্যাণের মাধ্যমে যে প্রতিষ্ঠানগুলো গঠন করা হয়েছে; তার সবগুলোর চেয়ারম্যান ড. ইউনূস।

আর এই প্রতিষ্ঠানগুলোর এমডি পদে নিয়োগ দেওয়া হয় ড. ইউনূসের একান্ত অনুগত এবং বিশ্বস্তদের। এরা গাড়ি পান, মোটা অঙ্কের বেতন পান এবং ড. ইউনূসের কথা অনুযায়ী কাজ করেন। এটা এক ধরনের উৎকোচ। এই প্রতিষ্ঠানগুলো প্রতিষ্ঠার এক বড় কার্যক্রম হলো গ্রামীণ টেলিকমের লাভের টাকা আত্মসাৎ করা এবং আয়কর ফাঁকি।

এই প্রতিষ্ঠানগুলোর মাধ্যমেই ড. ইউনূস আসলে অর্থপাচার করেন। গ্রামীণ টেলিকমের টাকা হাতবদল করে অর্থপাচারের পথ তৈরি করা হয়। গ্রামীণ টেলিকম কোম্পানি আইন ১৯৯৪—এর ধারা ২৮ এবং ২৯ এর বিধান লঙ্ঘন করে গ্রামীণ ফোন লিমিটেড থেকে গ্রামীণ কল্যাণকে তার লভ্যাংশ আয়ের ৪২.৬ শতাংশ বিতরণ করে আসছে। যদিও গ্রামীণ কল্যাণ গ্রামীণ ফোন লিমিটেডের শেয়ারহোল্ডার নয়।

আইন অনুযায়ী, গ্রামীণ টেলিকমের সমগ্র লভ্যাংশ আয়কে এর আয় হিসেবে ভোগ করতে হবে এবং সেই অনুযায়ী, সংশ্লিষ্ট আর্থিক বছরের জন্য প্রযোজ্য কর্পোরেট হারে কর দিতে হবে। কিন্তু তাদের নিরীক্ষিত হিসাব পর্যালোচনা করলে দেখা যায়, তারা গ্রামীণ টেলিকম থেকে গ্রামীণ কল্যাণকে তাদের লভ্যাংশ আয়ের প্রায় অর্ধেক প্রদান করেছে শুধুমাত্র অগ্রিম আয়কর (এআইটি) ১০-২০ শতাংশ হারে। অথচ আইন অনুযায়ী তাদের জন্য প্রযোজ্য কর্পোরেট করের হার ছিল ৩৫ শতাংশ থেকে ৩৭.৫ শতাংশ পর্যন্ত।

এই কর্পোরেট রেট এবং ডিভিডেন্ড ট্যাক্সের পার্থক্য কর ফাঁকি। কারণ গ্রামীণ কল্যাণ প্রচলিত আইন অনুযায়ী কোনোভাবেই গ্রামীণ টেলিকম এর লভ্যাংশ আয়ের অধিকারী নয়।

গ্রামীণ টেলিকম শুরু থেকে যেসব কর ফাঁকি দিয়েছেন সেগুলো যোগ করলে এর পরিমাণ দাঁড়ায় প্রায় এক হাজার কোটি টাকা। এই কর ফাঁকির হিসাব শুধুমাত্র গ্রামীণ টেলিকমের। ড. ইউনূসের নিয়ন্ত্রিত অন্যান্য কোম্পানি ও প্রতিষ্ঠান এবং তার ব্যক্তিগত আয়করের ক্ষেত্রেও ব্যাপকভাবে কর ফাঁকির ঘটনা অনেকটা স্বাভাবিক নিয়মের মতোই বহু বছর ধরে ঘটেছে। ড. ইউনূস নিয়ন্ত্রিত অন্যান্য প্রতিষ্ঠানগুলোর কর ফাঁকির ঘটনাগুলো হিসাব করলে পরিমাণ দাঁড়াবে বিশাল অঙ্কের।

আরও পড়ুন >>> বৈশ্বিক অর্থনৈতিক সঙ্কট এবং বাংলাদেশ

গ্রামীণ টেলিকমের ২৬ বছরের কার্যক্রম চলাকালীন প্রায় এক হাজার কোটি টাকার কর ফাঁকি দেওয়া হয়। এই দীর্ঘ সময়ে ড. ইউনূস প্রতিবছর শতকরা ১৫ থেকে ২৫ ভাগ পর্যন্ত কর ফাঁকি দিয়ে আসছেন। ১৯৯৭ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত প্রতিবছর গ্রামীণ টেলিকমে ড. ইউনূস ২৫ শতাংশ কর ফাঁকি দিয়েছেন। ওই সময়ে কর ছিল ৩৫ শতাংশ, প্রদান করেছিলেন মাত্র ১০ শতাংশ।

২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত এই প্রতিষ্ঠানে ড. ইউনূস কর ফাঁকি দিয়েছেন বছরে ২০ শতাংশ। ওই সময়ে কর ছিল ৩৫ শতাংশ, প্রদান করেছিলেন মাত্র ১৫ শতাংশ। ২০০৯ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ড. ইউনূস নিয়ন্ত্রিত গ্রামীণ টেলিকমে প্রতিবছর ১৫ শতাংশ কর ফাঁকি দেওয়া হয়েছে। ওই সময়ের মধ্যে কর ছিল ৩৫ শতাংশ, আর প্রদান করেছিলেন মাত্র ২০ শতাংশ।

এটি লক্ষণীয়, ড. ইউনূস তার কর ফাঁকির বিষয়গুলো ধামাচাপা দিতে দেশের আদালতে বেশকিছু মামলা ও রিট পিটিশন দায়ের করে রেখেছেন। এইসব মামলা ও রিটের উদ্দেশ্য হচ্ছে কর ফাঁকি সংক্রান্ত বিষয়ে ড. ইউনূসকে যেন আইনের মুখোমুখি হতে না হয়।

ড. ইউনূসের কর সংক্রান্ত প্রতিটি ক্ষেত্রেই তার কর ফাঁকির বিষয়গুলো দালিলিকভাবে প্রমাণিত হয়েছে। ড. ইউনূসের কর ফাঁকির বিষয়ে সংশ্লিষ্ট রাষ্ট্রীয় ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষের দ্বারা পরিচালিত তদন্তে এটি সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে যে, ড. ইউনূস নিজে এবং তার নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানগুলো তার নির্দেশনাতেই কর ফাঁকির অপরাধে জড়িত।

অস্বচ্ছ ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্ট, জালিয়াতি এবং অর্থপাচার

ড. মুহাম্মদ ইউনূসের ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে তিনটি। এই ব্যাংক অ্যাকাউন্ট তিনটি হলো যথাক্রমে—১. সাউথ ইস্ট ব্যাংক, (অ্যাকাউন্ট নাম্বার-০২১২১০০০২০০৬১); ২. স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, (অ্যাকাউন্ট নাম্বার- ১৮১২১২৭৪৭০১) এবং ৩. রুপালি ব্যাংক, (অ্যাকাউন্ট নাম্বার-০৪৮৯০১০০০৮০৯৬)।

এই তিনটি ব্যাংক অ্যাকাউন্টের মধ্যে ২০০০ সালে খোলা সাউথ ইস্ট ব্যাংকের অ্যাকাউন্টটি (অ্যাকাউন্ট নাম্বার-০২১২১০০০২০০৬১) তার মূল ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্ট হিসেবেই প্রতীয়মান হয়েছে। এই অ্যাকাউন্টে ২০০০ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত ১১৮ কোটি ২৭ লক্ষ ৭৬ হাজার ৩৬৮ টাকা রেমিট্যান্স এসেছে। এই রেমিট্যান্সের বেশিরভাগ ৪৭ কোটি ৮৯ লাখ ৯৬ হাজার ৬৫২ টাকা এসেছে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময়ে।

সেই সময়েই একটি রাজনৈতিক দল গঠনেরও প্রয়াস করেছিলেন ড. মুহাম্মদ ইউনূস। তাহলে কি রাজনৈতিক দল গঠনের জন্য বিদেশি বন্ধুরা ড. ইউনূসকে টাকা দিয়েছিল? বিদেশ থেকে টাকা এনে রাজনৈতিক দল করতে চেয়েছিলেন ইউনূস? 

আরও পড়ুন >>> দেশে এত দুর্নীতি কেন? 

ড. মুহাম্মদ ইউনূসের ট্যাক্স ফাইল বিশ্লেষণে উঠে এসেছে, ২০০৩ সালের পরে নোবেল বিজয়ীর তকমাধারী ড. মুহাম্মদ ইউনূস তার ট্যাক্স ফাইলে ২০০৫-০৬ করবছরে তিনি সর্বমোট ৯৭ কোটি ৪ লাখ ৬১ হাজার ১৯১ টাকা রেমিট্যান্স প্রাপ্তির কথা উল্লেখ করেছেন। কিন্তু ওই সময়ে তার ব্যক্তিগত সাউথ ইস্ট ব্যাংকের অ্যাকাউন্টে রেমিট্যান্স প্রাপ্তির পরিমাণ ১১৫ কোটি ৯৮ লাখ ৯৬ হাজার ২৪ টাকা। অর্থাৎ ওই সময়ে তিনি ১৮ কোটি ৯৪ লাখ ৩৪ হাজার ৮৩৫ টাকার রেমিট্যান্স প্রাপ্তির তথ্য সরকারকে কর ফাঁকি দেওয়ার লক্ষ্যে তার ব্যক্তিগত ট্যাক্স ফাইলে গোপন করেছেন। এটি স্পষ্ট অর্থপাচারের দোষে দুষ্ট।

ড. মুহাম্মদ ইউনূসের ব্যক্তিগত অ্যাকাউন্টের ডেবিট অ্যানালাইসিসে উঠে এসেছে, অপ্রদর্শিত অর্থ সমূহের মূল অংশ তিনি সাউথ ইস্ট ব্যাংকের অন্য দু’টি অ্যাকাউন্ট, সাউথ ইস্ট ব্যাংকের ১৫ নম্বর ব্রাঞ্চের ট্র্যাভেল ইন্টারন্যাশনাল লি: নামের (অ্যাকাউন্ট নম্বর- ৭৩৩০০০০০৩৩৩৯) ব্যাংক অ্যাকাউন্টে ১১ কোটি ১৪ লাখ ৩১ হাজার ৭৬৭ টাকা এবং ০০৩৫ নম্বর ব্রাঞ্চের (অ্যাকাউন্ট নম্বর-৯০৩০৩১৬০৯১০) ব্যাংক অ্যাকাউন্টে ২ কোটি ৫২ লাখ টাকা স্থানান্তর করেছেন। অর্থপাচারের জন্যই এভাবে টাকা এক ব্যাংক থেকে আরেক ব্যাংকে স্থানান্তর করা হয়।

সরকারকে কর ফাঁকি দেওয়ার লক্ষ্যে বিভিন্ন করবছরে তিনি তার ব্যক্তিগত ট্যাক্স ফাইলে নিজস্ব সাউথ ইস্ট ব্যাংকে প্রাপ্ত বিপুল পরিমাণ রেমিট্যান্সের তথ্য গোপন করেছেন। নিচের সারণিতে তার হিসাব দেওয়া হলো—

অর্থ/করবছর প্রাপ্ত রেমিট্যান্সের পরিমাণ ট্যাক্স ফাইলে প্রদর্শিত রেমিট্যান্সের পরিমাণ রেমিট্যান্সের মাধ্যমে প্রাপ্ত  এবং প্রদর্শিত অর্থ, যা দুর্নীতির আশ্রয় নিয়ে তথ্য গোপন করা হয়েছে
২০০৭-০৮ ১৫ কেটি ১১ লাখ ৩১ হাজার ৪৭ টাকা ৯ কোটি ১৪ লাখ ৫৮ হাজার ৪৮৯ টাকা ৫ কোটি ৯৬ লাখ ৭২ হাজার ৫৫৯ টাকা
২০০৮-০৯ ১১ কোটি ৮৩ লাখ ১৪ হাজার ৪১০ টাকা ১০ কোটি ৪০ লাখ ২৪ হাজার ৮৩২ টাকা ১ কোটি ৪২ লাখ ৮৯ হাজার ৫৭৮ টাকা
২০০৯-১০ ২০ কোটি ৯৫ লাখ ৫১ হাজার ১৯৫ টাকা ১৮ কোটি ৯৯ লাখ ২৮ হাজার ৭৩১ টাকা ১ কোটি ৯৬ লাখ ২২ হাজার ৪৬৫ টাকা
২০১০-১১ ৮ কোটি ১৮ লাখ ৬৫ হাজার ২০৪ টাকা ৬ কোটি ৬০ লাখ ৪৪ হাজার ৯২ টাকা ১ কোটি ৫৮ লাখ ২১ হাজার ১১২ টাকা
২০১১-১২ ৫ কোটি ৯১ লাখ ৫ হাজার ৫৮৬ টাকা ৪ কোটি ৬৫ লাখ ৩৬ হাজার ৫৭২ টাকা ১ কোটি ২৫ লাখ ৬৯ হাজার ১৪ টাকা
২০১২-১৩ ৮ কোটি ৩৭ লাখ ২ হাজার ৭৭ টাকা ৬ কোটি ৫০ লাখ ৬৬ হাজার ৬৬৫ টাকা ১ কোটি ৮৬ লাখ ৩৫ হাজার ৪১২ টাকা
২০১৩-১৪ ১০ কোটি ৫৫ লাখ ৪২ হাজার ৩৩৬ টাকা ৭ কোটি ৯৮ লাখ ৫৯ হাজার ৫৪৪ টাকা ২ কোটি ৫৬ লাখ ৮২ হাজার ৭৯৩ টাকা
২০১৪-১৫ ৭ কোটি ১৪ লাখ ৫৭ হাজার ২০৭ টাকা ৫ কোটি ১৬ লাখ ৬১ হাজার ৫৯৮ টাকা ১ কোটি ৯৭ লাখ ৯৫ হাজার ৬০৯ টাকা
তথ্যসূত্র : বাংলা ইনসাইডার

উপরের সারণিতে দেখানো তথ্য-উপাত্তসহ ২০০০ সালের পর থেকে এমন প্রতিটি করবছরে ড. মুহাম্মদ ইউনূস বিদেশ থেকে রেমিট্যান্স প্রাপ্ত হয়ে কোটি কোটি টাকার তথ্য গোপন করে সরকারের কর ফাঁকি দিয়েছেন। ২০০৫-০৬ করবছর থেকে শুরু করে ২০২২-২৩ করবছর পর্যন্ত সরকারকে কর ফাঁকি দেওয়ার লক্ষ্যে তিনি ১৮ কোটি ৯৪ লাখ ৩৪ হাজার ৮৩৫ টাকা রেমিট্যান্সের তথ্য গোপন করেছেন।

আরও পড়ুন >>> স্ট্যাগফ্লেশন : বাংলাদেশের অর্থনীতি কোন পথে? 

মজার ব্যাপার হলো, ২০২০-২১ অর্থবছরে ড. ইউনূস এর ব্যক্তিগত একাউন্ট থেকে প্রায় সব টাকা তুলে ‘ইউনূস ট্রাস্ট’ গঠন করেন।  ট্রাস্টের টাকা আয়কর মুক্ত। আয়কর মুক্তভাবে ‘মুনাফা’ প্রাপ্তির ‘লোভ’ থেকেই তিনি এমন কাণ্ড ঘটিয়েছেন। কিন্তু আইন অনুযায়ী এই ধরনের ফান্ডের জন্য ১৫ শতাংশ কর দিতে হয়, এটি তিনি দেননি। এই ট্যাক্স ফাঁকির কারণেই তার বিরুদ্ধে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) মামলা করে। এই মামলায় তিন হেরে যান। এখন মামলাটি আপিল বিভাগে বিচারাধীন।

ড. মুহাম্মদ ইউনূসের ব্যাংক অ্যাকাউন্টগুলো বিশ্লেষণে উঠে এসেছে, তার সব ব্যাংক অ্যাকাউন্টে বিভিন্ন সময়ে বিদেশ থেকে কোটি কোটি টাকা রেমিট্যান্স এসেছে। নির্বাচন মৌসুমগুলোয় তার ব্যক্তিগত অ্যাকাউন্টে এই রেমিট্যান্সের টাকার প্রবাহ সবচেয়ে বেশি। কিন্তু প্রশ্ন উঠেছে, ড. মুহাম্মদ ইউনূসের ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্টগুলোয় নির্বাচনী মৌসুমে বিদেশ থেকে বেশি অর্থ আসার উদ্দেশ্য কী? কোন বিশেষ রাজনৈতিক দলের জন্য কি তিনি টাকা এনেছেন?

ড. ইউনূস ট্যাক্স ফাঁকি দেওয়ার জন্য যে ট্রাস্ট গঠন করেন—তার একটি মাত্র কার্যক্রম দেখা যায়। তা হলো ড. ইউনূস এবং তার পরিবারের সব ব্যয় বহন করা হয় এই ট্রাস্টের টাকায়। এটাও এক ধরনের জালিয়াতি। এই ট্রাস্ট যে ধরনের সমাজ সেবামূলক কার্যক্রম করবে বলে অঙ্গীকার করা হয়েছে তার কিছুই করে না। তাহলে কি কর ফাঁকি দিয়ে বিলাসী জীবন যাপনের জন্যই এই ট্রাস্ট?

একজন নোবেল জয়ী ব্যক্তি, কীভাবে রাষ্ট্র এবং জনগণের সঙ্গে এই রকম প্রতারণা করতে পারেন? রাষ্ট্রের সম্পদ দিয়ে বানাতে পারেন একের পর এক ব্যক্তিগত প্রতিষ্ঠান। আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ব্যক্তি কীভাবে আয়কর ফাঁকি দেওয়ার জন্য ছল-চাতুরী ও প্রতারণার সাহায্যে যেসব কর্মকাণ্ড পরিচালনা করেছেন তা নিয়ে জনমনে ব্যাপক প্রশ্ন দেখা দিয়েছে। সেইসব প্রশ্নের জবাব দেওয়া এখন ড. মোহাম্মদ ইউনূসের দায়িত্ব।

নিজ স্বার্থ, সমাজের উপকার এবং ব্যক্তির লাভের অদৃশ্য হাত সম্পর্কে স্কটিশ আলোকিত চিন্তাবিদ অ্যাডাম স্মিথ অনেক আগেই যৌক্তিক ব্যাখ্যা দাঁড় করিয়েছিলেন। প্রথমে ১৭৫৯ সালে ‘দ্য থিওরি অব মরাল সেন্টিমেন্টস’-এ এবং পরে ১৭৭৬ সালে প্রকাশিত ‘অ্যান ইনকোয়ারি ইন টু দ্য নেচার অ্যান্ড কজেজ অব দ্য ওয়েলথ অব ন্যাশনস’ শীর্ষক আলোড়ন সৃষ্টিকারী গ্রন্থ দু’টিতে এই সম্পর্কে বক্তব্য ও ব্যাখ্যা তুলে ধরেছেন। মুনাফার অদৃশ্য হাত কীভাবে ব্যক্তির স্ব-স্বার্থ সমাজের বাকি অংশকে প্রভাবিত/উপকৃত করে এর ব্যাখ্যাই স্মিথ তখন দাঁড় করিয়েছিলেন। নিঃসন্দেহে এটি পুঁজিবাদী ব্যাখ্যা।

পরবর্তীকালে এই তত্ত্বের অনেক সমালোচনা বা পর্যালোচনা হয়েছে। কিন্তু মুনাফার অদৃশ্য হাত এর ধারণা এই একবিংশ শতাব্দীতেও বিভিন্ন প্রসঙ্গে ব্যাখ্যার সময় ঘুরে ফিরে আসে। হাইকোর্টের এই রায়ের মাধ্যমেই প্রমাণিত হলো ড. মুহাম্মদ ইউনূস কর ফাঁকি দিতেন। ড. ইউনূসের শুধু কর ফাঁকি নয়, তার আর্থিক অনিয়ম এবং অস্বচ্ছতার অনেক চাঞ্চল্যকর তথ্য সংবাদ সংস্থা বাংলা ইনসাইডারের খবরে বলা হয়েছে।

তথ্যসূত্র : বাংলা ইনসাইডার

অধ্যাপক অরুণ কুমার গোস্বামী ।। পরিচালক, সেন্টার ফর সাউথ এশিয়ান স্টাডিজ, ঢাকা; সাবেক ডিন, সামাজিক বিজ্ঞান অনুষদ, এবং সাবেক চেয়ারম্যান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা