নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুড অ্যান্ড বেভারেজের ফুডস ফ্যাক্টরিতে (সেজান জুসের কারখানা) লাগা আগুনে ৫২ জন নিহত হয়েছেন। এ ঘটনায় শোক জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, রূপগঞ্জের মর্মান্তিক দুর্ঘটনায় মৃত্যুর দায় সরকার এড়াতে পারে না।

শুক্রবার (৯ জুলাই) এক শোক বার্তায় বিএনপি মহাসচিব বলেন, বর্তমান সরকারের আমলে মিল-কলকারখানা, বাসা, হোটেল, মার্কেটসহ বিভিন্ন স্থানে একের পর এক অগ্নিকাণ্ড-গ্যাস বিস্ফোরণসহ নানা দুর্ঘটনা ঘটেই চলেছে। এসব ঘটনায় প্রাণ দিচ্ছেন নিরীহ মানুষ। অথচ এসব দুর্ঘটনা রোধে সরকার কোনো কার্যকর ব্যবস্থাই নিচ্ছে না।

কল-কারখানাগুলোতে কাজের নিরাপদ পরিবেশ নেই দাবি করে বিএনপির মহাসচিব বলেন, শ্রমিক কর্মচারীদের জীবনের নিরাপত্তা নাই। দুর্ঘটনা পর সরকার তদন্ত কমিটি করে, বিভিন্ন আশ্বাস দেয়। কিন্তু তা আর আলোর মুখ দেখে না। মর্মান্তিক এসব দুর্ঘটনা ও মৃত্যুর দায় সরকার এড়াতে পারে না।

তিনি আরও বলেন, যদি লকডাউনে মিল কারখানা বন্ধ থাকতো, তাহলে এতো মানুষকে নির্মমভাবে জীবন দিতে হত না। অন্যদিকে কর্মস্থলে অনিরাপদ পরিবেশ ও উদাসীনতার জন্যই এতগুলো জীবন ঝরে পড়লো।

সঠিক তদন্তপূর্বক অগ্নিকাণ্ডের ঘটনার প্রকৃত কারণ উদঘাটনের দাবি জানিয়েছেন মির্জা ফখরুল। এছাড়াও তিনি নিহত-আহতদের পর্যাপ্ত ক্ষতিপূরণ প্রদান এবং আহতদের দ্রুত সুচিকিৎসা জোর দাবিও জানান।

এএইচআর/এমএইচএস