ইউক্রেনের সামরিক বাহিনীকে সহায়তা করার জন্য ইউরোপিয়ান প্যাকেজ তহবিলে পর্তুগাল ৮ থেকে ১০ মিলিয়ন ইউরো সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে। সোমবার (২৮ ফেব্রুয়ারি) ইউরোপিয়ান ইউনিয়নের প্রতিরক্ষা মন্ত্রীদের সঙ্গে বৈঠক শেষে পর্তুগালের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রী জোয়াও গোমেস ক্রাভিনহো সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা ইউক্রেনকে সমর্থন করার জন্য ৫০০ মিলিয়ন ইউরো সামরিক সহায়তা প্যাকেজ (৪৫০ মিলিয়ন অস্ত্র এবং ৫০ মিলিয়ন সরঞ্জাম) অনুমোদন করেছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে পর্তুগালের সহায়তার সঠিক পরিমাণ নির্ধারণ করা হবে। ইউরোপীয় শান্তি সমর্থন ব্যবস্থার কাঠামোর মধ্যে সহায়তা ছাড়াও পর্তুগাল ইউক্রেন সরকারের অনুরোধে তাদের সামরিক সরঞ্জাম পাঠাবে।

মন্ত্রী বলেন, ইইউ এবং ন্যাটোর মধ্যে সংলাপ ‘খুব‌ই ফলপ্রসূ’ হয়েছে এবং উভয় সংস্থাই ‘রাশিয়ার প্রতিক্রিয়ায় একটি মৌলিক এবং পরিপূরক ভূমিকা পালন করছে।’ এ দুটি সংস্থার কেউই এককভাবে ইউরোপীয় এবং পশ্চিমা শক্তির প্রভাব বিস্তার করতে পারে না। কেননা, এরা একে অপরের পরিপূরক এবং  ইইউ পূর্ণাঙ্গ নিষেধাজ্ঞা শক্তি প্রয়োগ এবং ন্যাটো সামরিক গ্যারান্টি দেয়।

ইউক্রেনে রাশিয়া আক্রমণ শুরু করার পর থেকেই পর্তুগাল সরকার যুদ্ধের বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়েছে। ইউক্রেন সরকারের ডাকে সাড়া দিয়ে নিন্দা প্রস্তাব সহ পর্তুগালের আকাশে রাশিয়ার বিমান নিষিদ্ধ করেছে। এমনকি বিনিয়োগের মাধ্যমে পর্তুগাল বসবাসের সুযোগের প্রোগ্রাম- গোল্ডেন ভিসার জন্য আবেদনকারী রাশিয়ান নাগরিকদের আবেদন বাতিল করা হয়েছে।

এসএসএইচ