যুক্তরাজ্যে এবারের কাউন্সিল নির্বাচনে বরিস জনসনের রক্ষণশীলদের ইংল্যান্ডজুড়ে ভরাডুবি হয়েছে। বিশেষত রাজধানী লন্ডনের তিনটি দুর্গ হারিয়েছে তারা।

গতকাল ব্রিটেনজুড়ে উৎসবমুখর পরিবেশে সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত ভোটগ্রহণ হয়েছে। রাত ১০টার পর থেকে প্রতিটি কাউন্সিলের নির্দিষ্ট স্থানে ভোট গণনা চলছে। ইংল্যান্ডের ১৪৬টি কাউন্সিলের ভোট গণনা চলছে এবং কিছু কিছু কেন্দ্রের বা কাউন্সিলের ভোট গণনা শেষে রাতে ও ভোরে ফলাফল ঘোষণা করা হয়েছে।

ইংল্যান্ডের ১৪৬টি কাউন্সিলের মধ্যে ৬৭টির ফলাফলে দেখা যাচ্ছে, ইংল্যান্ডের বর্তমান সরকারি দল কনজারভেটিভ দলের ভরাডুবি হয়েছে। সেখানে লেবার দল অনেক এগিয়ে। এ পর্যন্ত ফলাফলে রাজধানী লন্ডনে লেবার পার্টি গত নির্বাচনের তুলনায় অনেক বেশি সিট বা বেশি আসনে কাউন্সিলার নির্বাচিত হয়েছে। বিশ্লেষকরা বলছেন, লন্ডন এখন লেবার পার্টির দখলে।

এ পর্যন্ত ফলাফলে লন্ডনে ১০৭৯ সিট পেয়েছে লেবার পার্টি, অপরদিকে টরি বা কনজারভেটিভ দল পেয়েছে মাত্র ৪৫৭ সিট। এছাড়া অন্যান্য পার্টিও গত নির্বাচনের চেয়ে ভালো ফলাফল করছে। ইতিমধ্যে সাউথহ্যামটন, ব্রান্ট এবং ওয়েস্টমিনিস্টারসহ বিভিন্ন কাউন্সিলে বেশিরভাগ সিট নিয়ে রাজধানী দখলে নিয়েছে লেবার পার্টি।

লন্ডনের মেয়র সাদিক খান বলেছেন, ওয়ান্ডসওয়ার্থ, ওয়েস্টমিনস্টার এবং বার্নেটে লেবার পরিষদের নিয়ন্ত্রণ দখল করায় ‘ইতিহাস তৈরি হয়েছে।

এসকেডি