বার্সেলোনায় অবস্থিত একমাত্র শহীদ স্মৃতিফলক

ভাষার মাসে বার্সেলোনায় অবস্থিত একমাত্র শহীদ স্মৃতিফলক ঢেকে দেওয়ার উদ্দেশ্যে রঙ লেপন করার অপচেষ্টা করেছে দুষ্কৃতকারীরা। স্থানীয় বাংলাদেশি কমিউনিটির ধারণা, ভাষা শহীদদের উদ্দেশ্য করে লেখা শব্দমালাকে অস্পষ্ট করে দেওয়ার জন্যই পরিকল্পিতভাবে এটা করা হয়েছে।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) শহরের প্লাসা পেদ্রোতে অবস্থিত শহীদ স্মৃতি ফলকটিতে কে বা কারা এ অপকর্ম চালিয়েছে তা এখনও জানা যায়নি। মহান ভাষা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মাস হিসেবে ফেব্রুয়ারি মাসটি যেখানে গুরুত্বপূর্ণ, সেখানে একুশের প্রহর আসার ঠিক ১ সপ্তাহ আগে পুর্বপরিকল্পিতভাবে দুর্বৃত্তরা এ অপচেষ্টা করেছে। পুরো স্পেন জুড়ে একমাত্র বার্সেলোনা শহরেই বাংলাদেশি কমিউনিটি অনেক কষ্টের বিনিময়ে এ স্মৃতিফলকটি অর্জন করেছে শহরের মিউনিসিপালের কাছ থেকে।

এদিকে অমর একুশের এমন কাছাকাছি সময়ে এ অপকর্মের জন্য স্থানীয় বাংলাদেশি কমিউনিটির মানুষ ক্ষোভ প্রকাশ করেছেন। এ নিয়ে অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিয়ে দুঃখ প্রকাশ করেছেন। পাশাপাশি তারা অপরাধীকে চিহ্নিত করে, শাস্তির আওতায় আনার দাবি করেছেন। সে সঙ্গে তারা শহীদ স্মৃতি ফলকের ক্ষতিগ্রস্ত অংশটি ঠিক করে দেওয়ার অনুরোধও জানান।

এমএইচএস