বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সাবেক সহকারী প্রেস সচিব ও জাস্ট নিউজ সম্পাদক মুশফিকুল ফজল আনসারীকে অবাঞ্ছিত ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের মিশিগান আওয়ামী লীগ।

স্থানীয় সময় রোববার (২৪ জুলাই) বিকেলে হ্যামট্রামিক শহরের কাবাব হাউজের পার্কিং লটে মিশিগান আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের শতাধিক নেতাকর্মীরা প্রতিবাদ সমাবেশ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের বিরুদ্ধে অপ্রচার ও ষড়যন্ত্রমূলক বক্তব্যের প্রতিবাদে মিশিগান স্টেট আওয়ামী লীগ ও মিশিগান মহানগর আওয়ামী লীগের যৌথ উদ্যোগে এ প্রতিবাদ সমাবেশের ডাক দেয়। সমাবেশে মিশিগান যুবলীগ ও ছাত্রলীগ পৃথক পৃথক ব্যানারে অংশ নেয়।

গত ১৭ জুলাই হ্যামট্রামিক শহরের কাবাব হাউজে বাংলা প্রেস ক্লাবের মতবিনিময় সভায় মুশফিকুল ফজল আনসারী বক্তব্যে রাখছিলেন। অনুষ্ঠানে উপস্থিত মিশিগান স্টেট আওয়ামী লীগ সভাপতি ফারুক আহমদ চাঁন সরকারবিরোধী বক্তব্যের প্রতিবাদ করলে বিএনপি নেতাকর্মীরা তার সঙ্গে অশোভন আচরণ করেন। এ নিয়ে একপর্যায়ে অনুষ্ঠানস্থলে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটে। সরকারবিরোধী বক্তব্য ও ফারুক আহমদ চাঁনের সঙ্গে অশোভন আচরণের ঘটনায় মিশিগান আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ নেতাকর্মীরা ফুসে উঠেছেন।

অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন মিশিগান মহানগর আওয়ামী লীগ সভাপতি আব্দুস শাকুর খান মাখন। যৌথভাবে সঞ্চালনা করেন মহানগর আওয়ামী লীগ সেক্রেটারি মোহাম্মদ মুতালিব ও স্টেট আওয়ামী লীগ সেক্রেটারি আবু মুসা।

মহানগর আওয়ামী লীগ সভাপতি আব্দুস শাকুর খান মাখন বলেন, পুরো হলভর্তি জামায়াত-বিএনপির দালালরা সেখানে ২/৩ জন আওয়ামী লীগ সৈনিকের ধাক্কা সামলাতে পারেনি। সেখানে যদি আমরা ১০/১৫ জন থাকতাম, সেই মিটিংয়ে তারা ঠিকে থাকতে পারত না। তার ভাগ্যে ভালো, চান সাহেব ভদ্র মানুষ। উনি (চান) আমাদেরকে ফোন দেননি। তিনি ফোন দিলে আমরা ১০ মিনিটের মধ্যেই আওয়ামী লীগের শত শত কর্মী সেখানে গিয়ে আনসারীর পা-হাত ভেঙে দিতাম। মিশিগান মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে আনসারীকে অবাঞ্ছিত ঘোষণা করলাম।

সমাবেশে ভিডিও কলে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সভাপতি ড. সিদ্দিকুর রহমান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ।

আরও বক্তব্য রাখেন মিশিগান স্টেট আওয়ামী লীগ সভাপতি ফারুক আহমদ চাঁন, বীর মুক্তিযোদ্ধা সফিকুল ইসলাম, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ সভাপতি এমডি রাব্বি আলম, জাসদ নেতা জাবেদ চৌধুরী, মিশিগান বঙ্গবন্ধু পরিষদ সভাপতি আব্দুল আহাদ, যুবলীগ সভাপতি আজিজ সুমন, সেক্রেটারি শেখ বদরুদ্দোজা জুনেদ, ছাত্রলীগের আহ্বায়ক খাজা আফজাল হোসেন, যুগ্ম আহবায়ক কাজী মামুনসহ মিশিগান স্টেট ও মহানগর আওয়ামী লীগ, ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীরা।

বক্তারা বলেন, সাংবাদিকতার নামে যুক্তরাষ্ট্র থেকে যারা বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন তাদের দাঁত ভাঙা জবাব দিতে আওয়ামী লীগ সৈনিকেরা সবসময় সোচ্চার আছে এবং থাকবে। সাংবাদিকদের একটি সংগঠনের অনুষ্ঠানে এসে বাংলাদেশ সরকারের অপ্রচার ও রাজনৈতিক উদ্দেশ্যমূলক বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান তারা।

বাংলা প্রেস ক্লাব মিশিগানের দুঃখ প্রকাশ

সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর বক্তব্যকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতির জন্য দুঃখ প্রকাশ করেছে বাংলা প্রেস ক্লাব মিশিগান। ক্লাবটির সভাপতি সৈয়দ শাহেদুল হক এবং সাধারণ সম্পাদক মোস্তফা কামাল স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে দুঃখ প্রকাশ করা হয়।

বিবৃতিতে নেতারা বলেন, গেল ১৭ জুলাই বাংলা প্রেস ক্লাবের অনুষ্ঠিত মতবিনিময় সভায় অতিথি বক্তা মুশফিকুল ফজল আনসারীর বক্তব্য উনার একান্তই নিজের। এতে প্রেস ক্লাবের কোনো সম্পর্ক নেই। তার এই বক্তব্যকে কেন্দ্র করে অনাকাঙ্ক্ষিত ঘটনার তীব্র নিন্দা জানান।

সাংবাদিক নেতারা বলেন, বাংলা প্রেস ক্লাব একটি অরাজনৈতিক সংগঠন। এর মূল লক্ষ্য হচ্ছে বাংলাদেশি প্রবাসীদেরকে সাহায্যে-সহযোগিতার মাধ্যমে প্রিয় মাতৃভূমি বাংলাদেশের উন্নয়নে সহযোগিতার হাতকে প্রশস্ত করা। দলমত নির্বিশেষে ঐক্যবদ্ধভাবে প্রবাসীদের স্বার্থ সুরক্ষায় আমরা সবার কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।

ওএফ