দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের ৫১তম বিজয় দিবস উদযাপিত হয়েছে। শুক্রবার (১৬ ডিসেম্বর) প্রিটোরিয়ায় দূতাবাসে পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে দিনব্যাপী বিজয় দিবসের কর্মসূচি শুরু হয়। প্রথম প্রহরে জাতীয় সংগীতের মধ্য দিয়ে পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত নূরে হেলাল সাইফুর রহমান।

এসময় দূতাবাসের পক্ষে রাষ্ট্রদূত এবং দেশটিতে আ.লীগ ও অঙ্গ সংগঠনে নেতাকর্মী ও প্রবাসীরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

অনুষ্ঠানে দক্ষিণ আফ্রিকা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল আউয়াল তানসেন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী থেকে শিক্ষা নিয়ে দেশকে সমৃদ্ধশালী এবং আগামীর স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত কার্যক্রমকে বাস্তবায়ন করতে সম্মিলিতভাবে নেতাকর্মীদের অংশগ্রহণের মাধ্যমে দেশকে এগিয়ে নিতে হবে।

দক্ষিণ আফ্রিকা আওয়ামী লীগের সহ সভাপতি আব্দুল আউয়াল সোহেল বলেন, জামায়াত-বিএনপির দেশদ্রোহীরা দক্ষিণ আফ্রিকাসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে সরকারের উন্নয়ন কাজকে বাধাগ্রস্ত করতে গুজব ছড়াচ্ছে। তাদের কোনোভাবেই ছাড় দেওয়া হবে না।

অনুষ্ঠানে দক্ষিণ আফ্রিকায় বসবাস করা বাংলাদেশিদের মঙ্গল কামনা ও মহান স্বাধীনতা যুদ্ধে নিহত শহীদদের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

বাংলাদেশ হাইকমিশন আয়োজিত মহান বিজয় দিবস উপলক্ষে উন্মুক্ত অনুষ্ঠানে দক্ষিণ আফ্রিকা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীসহ দেশটিতে বসবাসরত শতাধিক প্রবাসী উপস্থিত ছিলেন।

/এসএসএইচ/