২০২৩ সালে দক্ষিণ কোরিয়ায় কাজের ন্যূনতম মজুরি থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফি পর্যন্ত বেশ কিছু পরিবর্তন দেখা যাবে। এতে করে দেশটিতে বসবাসকারী প্রত্যেকের দৈনন্দিন জীবনে বিভিন্নভাবে এর প্রভাব থাকবে। 

যেসব পরিবর্তন আনা হয়েছে সেগুলো হলো:

১) নূন্যতম মজুরি বৃদ্ধি
১ জানুয়ারি প্রতি ঘণ্টায় ন্যূনতম মজুরি থেকে ৪৬০ ওয়ান বেড়ে ৯৬২০ ওয়ান (৭.৬০ মার্কিন ডলার) প্রতি ঘন্টা হবে। সপ্তাহে পাঁচদিন আট ঘণ্টা কাজ করা কর্মচারীরা মাসে ২ মিলিয়ন ওয়ানের বেশি উপার্জন করবে, যার মধ্যে ৩ লাখ ৪৬ হাজার ওয়ান ছুটির বেতন রয়েছে।

২. বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফি বাতিল করতে হবে
টিউশন ছাড়াও শিক্ষার্থীদের কলেজে ভর্তির জন্য ভর্তি ফি দিতে হয়েছে, কখনও কখনও ১ মিলিয়ন ওয়ানেরও বেশি। ২০২৩ সাল থেকে কলেজগুলোকে স্নাতক কোর্সে প্রবেশকারীদের ভর্তি ফি প্রদানের দাবি করা নিষিদ্ধ করা হবে।

৩. বয়স গণনার গ্লোবাল স্ট্যান্ডার্ড গ্রহণ
কোরিয়ানরা নবজাতক শিশুর বয়স ১ থেকে গণনা করেছে, বছর শুরু করতে একই সময়ে আরও একটি বছর যোগ করেছে, বয়স গণনার সর্বজনীন পদ্ধতি থেকে ভিন্ন। সরকার এই অনন্য বয়স ব্যবস্থার অবসানের সিদ্ধান্ত নিয়েছে। ২০২৩ সালের জুন মাসে সমস্ত কোরিয়ানরা এক বা দুই বছরের মধ্যে তরুণ হওয়া উপভোগ করবে।

৪. আরও বিস্তৃত অনলাইন টপিক
কোরিয়ান ভাষায় দক্ষতার রাষ্ট্রীয় পরীক্ষায় একটি ভালো গ্রেড পাওয়া একজনের কোরিয়ান দক্ষতা প্রত্যয়িত করার একটি প্রধান উপায় এবং দক্ষিণ কোরিয়াতে স্থায়ী বসবাস বা নাগরিকত্ব পাওয়ার শর্টকাট হিসেবে কাজ করেছে।
ক্রমবর্ধমান অ্যাপ্লিকেশনের প্রতিক্রিয়া হিসেবে, সরকার নভেম্বর মাসে তার প্রথম অনলাইন-ভিত্তিক পঠন, শোনা এবং লেখার পরীক্ষা নেবে, যেখানে বর্তমানে ইন্টারনেটভিত্তিক স্পিকিং পরীক্ষা বছরে দুবার বাড়িয়েছে।

৫. বড়দিন এবং বুদ্ধের জন্মদিনে বিকল্প ছুটির দিন
সরকার ছুটির তালিকায় দুটি ধর্মীয় ছুটি যুক্ত করতে চলেছে। যেগুলো পরের বছর থেকে সপ্তাহান্তে পড়লে একটি বিকল্প ছুটি থাকতে পারে। বর্তমানে শুধুমাত্র সেওল্লাল, চুসেওক, ২৬ মার্চ স্বাধীনতা আন্দোলন দিবস, জাতীয় মুক্তি দিবস, জাতীয় প্রতিষ্ঠা দিবস ও হাঙ্গেউল দিবস রয়েছে।

৬. নতুন ভিসা- কে-কালচার, ‘ওয়ার্ককেশন’
সরকার ২০২৩ সালে চালু করার জন্য দুটি নতুন ধরনের ভিসা নিয়ে কাজ করছে। কে-কালচার ট্রেনিং ভিসাটি তরুণ বিদেশি নাগরিকদের জন্য যারা দক্ষিণ কোরিয়ার বিনোদন ব্যবসা বা সামগ্রী তৈরির বিষয়ে জানতে চান। ‘ওয়ার্ককেশন’ ভিসাটি ডিজিটাল যাযাবরদের জন্য যারা দক্ষিণ কোরিয়ায় এক বা দুই বছর পর্যন্ত থাকতে চান এবং তাদের চাকরি বাড়িতে রেখে এবং দূর থেকে কাজ করে।

৭. বিদেশি ছাত্রদের জন্য কাজের সীমাবদ্ধতা সহজ করা
আন্ডারগ্রাজুয়েট ছাত্ররা যারা দক্ষিণ কোরিয়ায় ডি-২ ভিসায় থাকে তাদের ২০২৩ থেকে সপ্তাহে ৩০ ঘণ্টা কাজ করার অনুমতি দেওয়া হবে, বর্তমান বিধিনিষেধের চেয়ে পাঁচ ঘণ্টা বেশি। পরিবর্তনের বিস্তারিত সময়সূচি এখনও ঘোষণা করা হয়নি।

কেএ