জনসন অ্যান্ড জনসনের এক ডোজের করোনা টিকার অনুমোদন দিয়েছে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি। এর মাধ্যমে ইউরোপিয়ান ইউনিয়নের চতুর্থ টিকা অনুমোদন হলো।

এপ্রিলের মাঝামাঝি সময়ে ইউরোপের সব দেশে এই টিকা পৌঁছে যাবে বলে ইউরোপিয়ান কমিশন নিশ্চিত করেছে। ১০ মিলিয়ন জনসংখ্যার দেশ পর্তুগাল তাদের সর্বমোট জনসংখ্যার প্রায় অর্ধেক পরিমাণ ৪ দশমিক ৫ মিলিয়ন ডোজ পাচ্ছে। তবে প্রথম পর্যায়ে এপ্রিলের মাঝামাঝিতে ১ দশমিক ২৫ মিলিয়ন ডোজ পাবে। তারপর পর্যায়ক্রমিকভাবে ২০২১ সালের মধ্যে অবশিষ্ট ডোজগুলো পাবে পর্তুগাল।

জনসনের টিকাটির অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে এর একটিমাত্র ডোজ অর্থাৎ অন্যান্য ভ্যাকসিনের যেখানে দুটি ডোজ নিতে হয়, জনসনের ক্ষেত্রে সেখানে মাত্র একটি ডোজ নিতে হবে। বর্তমানে করোনা ভাইরাসের নতুন যে ধরনটি ছড়াচ্ছে সেটার বিরুদ্ধেও কার্যকর জনসনের টিকা। 

আরও গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এই ভ্যাকসিন ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখা যায় এবং সংরক্ষণ করার জন্য মাইনাস ২০ ডিগ্রি তাপমাত্রায় ২ বছর পর্যন্ত রাখা যায়। 

এই ভ্যাকসিনটি ইতোমধ্যে যুক্তরাষ্ট্র অনুমোদন দিয়েছে এবং সফলভাবে এটি প্রয়োগ করা হচ্ছে। এখনও কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়ার খবর পাওয়া যায়নি। ইউরোপিয়ান ইউনিয়ন ও পর্তুগাল সরকার আশা করছে যেহেতু একটি ডোজ, সেক্ষেত্রে টিকাদান প্রক্রিয়া অনেকটা সরল। তাই খুব সহজেই গ্রীষ্মের প্রথমার্ধেই ৭০ শতাংশ নাগরিককে টিকা দেওয়া সম্ভব হবে।

এনএফ