জার্মানির স্টুটগার্ট শহরে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাবেক শিক্ষার্থীদের এক জমজমাট পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। স্টুটগার্টের এই অনুষ্ঠানে জার্মানির বিভিন্ন শহরে কর্মরত এবং অধ্যয়নরত প্রায় দেড় শতাধিক সাবেক শাবিপ্রবি শিক্ষার্থী মিলিত হন। দীর্ঘদিন পর ক্যাম্পাসের সাবেক বন্ধুদেরকে পেয়ে আনন্দিত ছিলেন সবাই।

দুই দিনব্যাপী এই মিলনমেলায় ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান, শিশুদের বিভিন্ন প্রতিযোগিতা, সাস্টিয়ান আড্ডা সহ নানা আয়োজন। এবারের এই মিলনমেলার তত্ত্বাবধানে ছিলেন জার্মান ফেডারেল নিউক্লিয়ার প্রতিষ্ঠানে কর্মরত পরমাণু বিজ্ঞানী ড. নিধু লাল বণিক, সমন্বয়ক এবং সংগঠক গোলাম হাফিজ খানসহ সাবেক সাস্টিয়ানরা। এছাড়া উপস্থিত ছিলেন সাস্ট জার্মানির ফাউন্ডার মেম্বার ড. কামরুজ্জামান তুপা এবং বিশ্বজিৎ গোস্বামীসহ অনেকে।

অনুষ্ঠানে ছিল সবারর জন্য টি-শার্টসহ নানা উপহারের ব্যবস্থা। ড. নিধু লাল বণিকের বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। পরে এক স্বতঃস্ফূর্ত আড্ডায় সবাই অংশগ্রহণ করেন। সেখানে ক্যাম্পাস জীবনের নানা স্মৃতিচারণ করেন সবাই। কিছু সময়ের জন্য অনুষ্ঠানটি যেন হয়ে উঠেছিল সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল এক্স সস্টিয়ানদের সন্তানদের অংশগ্রহণ এবং তাদের বিভিন্ন পরিবেশনা। অনুষ্ঠানে এক্স সস্টিয়ানরা জানিয়েছেন, কর্মব্যস্ত জীবনের একঘেয়েমি কাটানোর জন্য এবং পুরানো বন্ধুদের সঙ্গে একত্রিত হওয়ার জন্য তারা এই পুনর্মিলনী আয়োজন করে থাকেন। অনুষ্ঠানে পরবর্তী সময়ের জন্য মামুনুর রশিদকে সভাপতি, রবিউল হোসেনকে সহসভাপতি এবং রাজশ্রী রায় রাজুকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি গঠন করা হয়।

কেএ