মালয়েশিয়ায় বাংলাদেশি প্রবাসীদের পাসপোর্ট সেবা নিশ্চিতের লক্ষ্যে পাইলট প্রজেক্ট উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার ( ১ এপ্রিল) সকাল ১১টায় বাংলাদেশ দূতাবাসের হলরুমে এ প্রজেক্টের উদ্বোধন করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারওয়ার।

উদ্বোধনী অনুষ্ঠানে হাইকমিশনার মো. গোলাম সারওয়ার প্রবাসীদের উদ্দেশে বলেন, চলমান বিধিনিষেধের মধ্যেই পাসপোর্ট কার্যক্রম সময়োপযোগী করতে ডিজিটালাইজেশন করা হয়েছে। করোনাভাইরাসের সংক্রমণরোধে দেশটির সরকার আরোপিত বিধিনিষেধের কারণে প্রবাসীদের হয়রানি ও যাতায়াতের ঝামেলা এড়াতে এ উদ্যোগ গ্রহণ করেছে হাইকমিশন।

তিনি বলেন, প্রথম ধাপে মালয়েশিয়ার জহুর বারু, পিনাং ইপো, মুয়ার, কুচিং ও তেরেঙ্গানুতে এ পাইলট প্রজেক্ট বাস্তবায়ন করা হচ্ছে। পরবর্তীতে ধাপে ধাপে সবাহ ও সারাওয়াকসহ বিভিন্ন প্রদেশে এ কার্যক্রম চালু করা হবে। এছাড়া মালয়েশিয়ার বিভিন্ন প্রাদেশিক অঞ্চলে অবস্থিত পোস্ট অফিসগুলোয় প্রবাসীরা পাসপোর্ট নবায়ন করাসহ যেকোনো তথ্য সংগ্রহ করতে পারবেন।

এ সময় বক্তব্য রাখেন, ডেপুটি হাইকমিশনার খোরশেদ এ খাস্তগির,পাসপোর্ট ও ভিসা শাখার প্রধান কাউন্সিলর মো. মশিউর রহমান তালুকদার। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, দূতাবাসের প্রতিরক্ষা উপদেষ্টা কমোডর মোস্তাক আহমেদ, শ্রম কাউন্সিলর মো. জহিরুল ইসলাম ও শ্রম কাউন্সিলর (২) মো. হেদায়েতুল ইসলাম মণ্ডল, কূটনৈতিক শাখার কাউন্সিলর (রাজনৈতিক) তাহমিনা ইয়াছমিন, কাউন্সিলর কন্স্যুলার মো. মাসুদ হোসেইন, কাউন্সিলর (বাণিজ্য) মো. রাজিবুল আহসান, শ্রম শাখার প্রথম সচিব ফরিদ আহমদ প্রমুখ।

এর আগে গত ১০ মার্চ প্রবাসী বাংলাদেশিদের সেবাপ্রদানের লক্ষ্যে হাইকমিশন ‘বাংলা টাইগার ডিজিটাল’ এর ব্যানারে ডিজিটাল প্ল্যাটফর্ম উদ্বোধন করে। এই প্ল্যাটফর্মটি ব্যবহার করে সহজেই পাসপোর্ট আবেদনসহ বিভিন্ন ধরনের সেবা গ্রহণ করতে পারবেন প্রবাসীরা।

এসকেডি