ইউরোপসহ ব্রিটেন থেকে বাংলাদেশে আসা যাত্রীদের নিজ খরচে হোম কোয়ারান্টাইনে থাকা নিয়ে প্রবাসীদের মাঝে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। ৩০ মার্চ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এ ঘোষণা দেওয়ার পর ইউরোপ জুড়ে এক হ-য-ব-র-ল পরিস্থিতি শুরু হয়েছে।

সরকারের এ সিদ্ধান্তকে প্রবাসীরা কোনোভাবেই মানতে পারছেন না। সরকারের এমন ঘোষণায় প্রবাসীরা ক্ষুব্ধ মনোভাব দেখিয়েছেন। সরকারের নির্ধারিত প্রতিষ্ঠান ও হোটেলে নিজ খরচে ১৪ দিন হোম কোয়ারান্টাইন বাধ্যতামূলক করায় আরও বেশি চটেছেন তারা।

লন্ডন থেকে ইতালি প্রবাসী সাংস্কৃতিক ব্যক্তিত্ব আতিয়ার রসুল কিটন সামাজিক যোগাযোগ মাধ্যমে এক প্রতিক্রিয়ায় বলেন, ইউরোপ বা যুক্তরাজ্য থেকে জাল করোনা নেগেটিভ সার্টিফিকেট নেওয়ার সুযোগ নেই। কেউ সাহসও করবে না। সেখানে এই আইন প্রবাসীদের অর্থদণ্ড ছাড়া এর কোনো সুফল দেখছি না। সরকারের বিষয়টি পুনরায় বিবেচনার দাবী জানান তিনি।

ইতালি প্রবাসী সাংবাদিক শিমুল রহমান এক ভিডিও বার্তায় বলেন, সরকারের এমন সিদ্ধান্ত আমরা মেনে নিতে পারছি না। সরকার নিশ্চয়ই জানে করোনার থাবায় ইউরোপের পরিস্থিতি তেমন একটা ভাল নেই। এই সিদ্ধান্তের প্রতিবাদ জানাই। অনুরোধ এ সিদ্ধান্ত পরিবর্তনের জন্য সরকারের কাছে অনুরোধ রইল।

ওএফ