পূজার আনন্দে মাতোয়ারা হয়ে উঠেছে মালয়েশিয়াতে বসবাসরত দুই বাংলার প্রবাসী সনাতন ধর্মাবলম্বীরা। ষষ্ঠী পূজার দিন আনন্দ মেলার মধ্য দিয়ে প্রবাসী বাঙালি হিন্দু ধর্মাবলম্বীদের আয়োজনে মালয়েশিয়ার ব্রিকফিল্ড স্বামী বিবেকানন্দ আশ্রমে চলছে এ উৎসব। পূজা চলছে আরও কয়েকটি স্থানেও। ঢাক-ঢোলের বাজনা, কাঁসা, শাঁখের আওয়াজ এবং ভক্তদের উলুধ্বনিতে এখন মুখরিত মালয়েশিয়ার পূজা মণ্ডপগুলোও।

শনিবার (২১ অক্টোবর) পূজামণ্ডপ পরিদর্শনে যান মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান। এসময় তাকে স্বাগত জানান পূজা উদযাপন পরিষদের নেতারা।

হাইকমিশনার মো. শামীম আহসান উপস্থিত সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে কুশল বিনিময় করেন এবং শারদীয় দুর্গোৎসবের শুভেচ্ছা জানান। এসময় হাইকমিশনারের সঙ্গে বাংলাদেশ দূতাবাসের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দশমীর দিনে প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় এ উৎসব।

পূজা উদযাপন পরিষদের নেতারা বলেন, প্রবাসে পূজার আয়োজন করতে পেরে আমরা দারুণ খুশি। নবপ্রজন্মের কাছে আবহমান বাংলার কৃষ্টি, ইতিহাস, ঐতিহ্য ও জাতীয় সত্তাকে তুলে ধরাই আমাদের উদ্দেশ্য। দুর্গাপূজার অন্তর্নিহিত বাণীই হচ্ছে হিংসা, লোভ ও ক্রোধরূপী ওসুরকে বিনাশ করে সমাজে স্বর্গীয় শান্তি প্রতিষ্ঠা করা। যেখানে ন্যায় ও সুবিচার নিশ্চিত হবে। প্রতিবারের মতো এবারও মালয়েশিয়ায় হিন্দু ধর্মাবলম্বীদের সব বয়সের মানুষের উৎসাহ-উদ্দীপনায় পালিত হচ্ছে বড় এ উৎসব।

দুর্গোৎসব উপলক্ষ্যে পূজার্চনা, পুষ্পাঞ্জলি, আরতি, প্রসাদ বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভাসহ নানা আয়োজন চলছে মণ্ডপগুলোতে।

এসএসএইচ