পর্তুগালের রাজধানী লিসবনে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে মতবিনিময় করেছে বর্তমান ক্ষমতাসীন পার্টি সোশ্যালিস্ট পার্টি। আগামী ১০ মার্চে দেশটির জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে বৃহস্পতিবার (৭ মার্চ) সন্ধ্যায় স্থানীয় একটি রেস্টুরেন্টে এই সভার আয়োজন করা হয়।

সভায় উপস্থিত ছিলেন পর্তুগালের সাবেক স্বাস্থ্যমন্ত্রী এবং বর্তমান সংসদ সদস্য এবং লিসবন মহানগরীর নেতা মারতা টেমিদো, সোশ্যালিস্ট পার্টির নেতা রানা তসলিম উদ্দিন, কার্লোস টরেস, রাজিব আল মামুন, যুব সোশ্যালিস্ট পার্টির প্রেসিডেন্ট দুয়ারতে মার্শাল, সাজিন আহমেদ কৌশিকসহ দলটির বিভিন্ন নেতারা।

মারতা টেমিদো বলেন, তার দল অভিবাসীদের পর্তুগিজ কমিউনিটির সঙ্গে যুক্ত করার জন্য কাজ করছে। এরই লক্ষ্যে অভিবাসন সংস্থা আইমা সৃষ্টি করা হয়েছে এবং নতুন এই সংস্থাটি খুব শিগগিরই পর্তুগিজ ভাষা শিক্ষা সহকারে সৃষ্ট বিভিন্ন সমস্যা সমাধানে কাজ করছে। সদ্য তৈরি হওয়া নতুন এই সংস্থাটি বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে তবে খুব শিগগিরই এটি তার লক্ষ্যে পরিচালিত হবে।

দুয়ারতে মার্শাল বলেন, অভিবাসীদের সজাগ থাকতে হবে যদি সোশ্যালিস্ট পার্টি ক্ষমতায় না আসে তাহলে তাদের জন্য অপূরণীয় ক্ষতি হয়ে যাবে। কেননা কট্টর ডানপন্থি দলগুলো ক্ষমতায় আসলে আইনের পরিবর্তন এবং নতুন নিয়ম কানুনের কারণে পর্তুগালে অভিবাসীদের বসবাস করা অসহনীয় হয়ে উঠবে।

রানা তসলিম উদ্দিন বলেন, ৯০ এর দশক থেকে পর্তুগালে বাংলাদেশিদের আগমন এবং শুরু থেকেই তারা এই দলটিকে সমর্থন দিয়ে আসছে। তাছাড়া বর্তমান প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা যখন লিসবন মহানগরীর মেয়র ছিলেন তখন থেকেই তিনি প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন সুখ-দুঃখে খুব কাছ থেকে সহযোগিতা করে আসছেন। তাই আগামী নির্বাচনে সোশ্যালিস্ট পার্টিকে ভোট প্রদান করার জন্য সবার প্রতি আহ্বান জানান।

তাছাড়া অনুষ্ঠানে সোশ্যালিস্ট পার্টির যুবদলের অংশগ্রহণকারী প্রবাসী বাংলাদেশিরা মারদা টেমিদোকে শহীদ মিনারের একটি স্মারক উপহার তুলে দেন। প্রবাসীরা আশা প্রকাশ করছেন এই আয়োজন স্থানীয় কমিউনিটির মাঝে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের অবস্থানকে আরো দৃঢ় করার সঙ্গে সঙ্গে স্থানীয় রাজনীতিতে প্রবাসীদের অংশগ্রহণ উৎসাহিত করবে। 

পিএইচ