ব্রিটিশবিরোধী মাস্টারদা সূর্য সেনের সহযোদ্ধা বিপ্লবী সুবোধ বলের মেয়ে সমাজবিজ্ঞানী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেনের সহধর্মিণী উমা সেনগুপ্তের মৃত্যুতে কানাডা প্রবাসী বাংলাদেশিরা গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন। 

উমা সেনগুপ্ত দীর্ঘদিন উচ্চ রক্তচাপের ফলে মস্তিষ্কে রক্তক্ষরণ জনিত অসুস্থতায় ভুগছিলেন। মঙ্গলবার দিবাগত রাত একটায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। উমা সেনগুপ্তের পরিবার ব্রিটিশবিরোধী আন্দোলনের জন্য আজও ভারতবর্ষের ইতিহাসের অংশ হয়ে আছেন। তার বড় ভাই লোকনাথ বল ব্রিটিশবিরোধী আন্দোলনের সময় জালালাবাদ যুদ্ধের প্রধান সেনাপতি ছিলেন। তার অন্য দুই ভাই টেগরা বল ও প্রবাস বল জালালাবাদ যুদ্ধে শহীদ হয়েছিলেন। মৃত্যুর সময় উমা সেনগুপ্তের বয়স হয়েছিল ৭২ বছর। 

কানাডা প্রবাসী সাংবাদিক নতুনদেশ পত্রিকার প্রধান সম্পাদক শওগাত আলী সাগর, বিশিষ্ট কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো. মাহমুদ হাসান, সাবেক ছাত্রনেতা কিরণ বনিক শংকর, কানাডা উদীচির সাধারণ সম্পাদক মিনারা বেগম, সাবেক ছাত্রনেতা চাকসু জিএস আজিম উদ্দিন আহমেদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন কানাডা ও বঙ্গবন্ধু পরিষদসহ অনেকেই উমা সেনগুপ্তের মৃত্যুতে বিদেহী আত্মার পারলৌকিক শান্তি ও পরিবারের প্রতি গভীর সহানুভূতি ও সহমর্মিতা প্রকাশ করেছেন। 

উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো. মাহমুদ হাসান বলেন, ড. অনুপম সেন আমার পরম শ্রদ্ধাভাজন শিক্ষক, পাশাপাশি উনার একমাত্র মেয়ে ইন্দ্রাণী সেন মুন্না আমার সহপাঠী বন্ধু। বন্ধুমাতা ও শিক্ষক পত্নী মহীয়সী উমা সেনগুপ্তের মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত। বিদেহী আত্মার শান্তি ও পরিবারের সবাই যাতে এই শোক কাটিয়ে উঠতে পারেন, এজন্য পরম করুণাময়ের কাছে প্রার্থনা করছি। 

কানাডা উদীচির সাধারণ সম্পাদক মিনারা বেগম বলেন, উমা সেনগুপ্ত শুধু আমার শিক্ষকের স্ত্রী ও বন্ধুর মা-ই ছিলেন না, অভিভাবকসম এই পরিবারের সঙ্গে আমার জীবনের অনেক সুখ-দুঃখের স্মৃতি জড়িয়ে আছে। আমি বিদেহী আত্মার প্রশান্তি কামনা করছি। 

সাবেক ছাত্রনেতা, বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব কিরণ বনিক শংকর বলেন, ভারতবর্ষের গৌরবোজ্জ্বল ইতিহাসের উত্তরাধিকারী উমা সেনগুপ্তের মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত। আমি তার স্বর্গীয় সুখ কামনা করছি। প্রবাসে চবি’র একুশ, সমাজতত্ত্ব একুশ ব্যাচসহ বিভিন্ন সংগঠন উমা সেনগুপ্তের মৃত্যুতে শোক প্রকাশ করেছে।

এসএসএইচ