মালয়েশিয়ায় নির্মাণ শিল্পের ৪০ হাজার কর্মীকে টিকা দেওয়ার প্রস্তাব দিয়েছে নির্মাণ শিল্প উন্নয়ন বোর্ড (সিআইডিবি)। দেশটির গুরুত্বপূর্ণ খাতের অর্থনৈতিক অগ্রণীদের টিকা দেওয়ার হার ত্বরান্বিত করতে এ প্রস্তাব করা হয়েছে।

এ বিষয়ে জ্যেষ্ঠ শ্রম মন্ত্রী দাতুক সেরি ফাদিল্লাহ ইউসুফ বলেছেন, গত ১৪ জুন শিল্প খাতে টিকাদান কর্মসূচির প্রস্তাব গ্রহণের পর বিষয়টি জাতীয় কোভিড-১৯ টিকাদান কর্মশক্তি (সিআইটিএফ) অনুমোদন করেছে।

তিনি বলেন, এই কর্মসূচির আওতায় বেসরকারি খাতকে তাদের নিজস্ব যোগ্য মেডিকেল টিম, টিকা কেন্দ্র প্রস্তুত এবং তহবিল সরবরাহ করতে হবে। সরকার যখন এই ভ্যাকসিন বিনামূল্যে সরবরাহ করবে, তখন তাদের কাছেই সরবরাহ করবে।

সিআইডিবি নির্মাণ শিল্পের পক্ষ থেকে টিকাদান কর্মসূচি বাস্তবায়নে সমন্বয় ও সহায়তা করবে। এই কঠিন সময়ে নির্মাণ শিল্প কর্মীদের সহায়তায় এটি সিআইডিবি'র অবদানের অংশ বলে এক বিবৃতিতে বলেছেন দাতুক সেরি ফাদিল্লাহ ইউসুফ।

ফাদিল্লাহ বলেন, ভ্যাকসিনের উভয় ডোজের টিকা চার্জ প্রতি ব্যক্তির জন্য ১৪০ রিঙ্গিত ধার্য করা হবে এবং সিআইডিবি প্রতিটি কর্মীর জন্য ৫০ রিঙ্গিত ভর্তুকি সরবরাহ করবে। অর্থাৎ নির্মাণ শিল্পে নিয়োগকারীদের কেবলমাত্র তাদের প্রতিটি কর্মীকে সম্পূর্ণ টিকা দেওয়ার জন্য ৯০ রিঙ্গিত দিতে হবে।

সিআইডিবি'র টিকা কর্মসূচি আগামী ৩০ জুন কুয়ালালামপুরে এবং ১৪ জুলাই সেলাঙ্গরে অনুষ্ঠিত হবে। প্রোগ্রামে নির্মাণ শিল্পের শ্রমিকদের নিবন্ধিত করতে ইচ্ছুক নিয়োগকর্তাদের ২১ জুন থেকে http://vaccine.cidblink.com আবেদন করতে হবে বা সরাসরি ০৩-৪০৪২ ৮৮৮০ নাম্বারে ফোন করে ও আবেদন নিশ্চিত করার কথা বলা হয়েছে।

জেডএস