প্রশ্ন : কোনো দ্বীনি কাজে অমুসলিমের ঘরে যাওয়া হলে, তখন যদি নামাজের সময় হয়ে যায়— তাহলে সেখানে নামাজ আদায় করা কি জায়েজ? জানিয়ে বাধিত করবেন।

উত্তর : অমুসলিমদের ঘরে নামাজ আদায় করতে সমস্যা নেই। তবে নামাজ আদায়ের স্থানটি পবিত্র হতে হবে। পাশাপাশি সেখানে কোনো ধরনের ছবি বা মূর্তি না থাকতে হবে (যেগুলোকে তারা সম্মান ও পূজা করে )। এ ব্যাপারে প্রিয়নবী (সা.) বলেন, ‘আমার জন্য গোটা জমিনকে সিজদার স্থান ও পবিত্র করা হয়েছে। সুতরাং আমার উম্মতের যেকোনো ব্যক্তি যেখানে থাকুক না কেন নামাজের সময় হলে— সে যেন নামাজ আদায় করে নেয়।’ (সহিহ বুখারি, হাদিস : ৩২৩; সহিহ মুসলিম, হাদিস : ৮১০)

অতএব, গোটা পৃথিবী সিজদার স্থান। মুসলিমের জন্য সারা বিশ্বের সব জায়গায় নামাজ পড়া জায়েজ। তবে শরিয়তের দলিল-প্রমাণের কারণে যদি কোনো বিশেষ স্থানকে বাদ দেয়, সেই স্থানগুলো ছাড়া। যেমন- কবরস্থান, গোসলখানা ও উট বাঁধারস্থান ইত্যাদি।

ইবনে আবদুল বার্‌ (রহ.) বলেন, ইমাম বুখারি উল্লেখ করেছেন, ইবনে আব্বাস (রা.) বিধর্মীদের উপাসনালয়ে নামাজ পড়তেন; যদি সেখানে মূর্তি না থাকত। আইয়ুব, উবাইদুল্লাহ ইবনে উমর ও অন্যান্যরা নাফে থেকে, তিনি উমর (রা.)-এর আজাদকৃত দাস আসলাম থেকে বর্ণনা করেন যে, উমর (রা.) যখন সিরিয়া আসেন, তখন খ্রিস্টানদের এক প্রভাবশালী ব্যক্তি তাকে নিমন্ত্রণ করে। তখন উমর (রা.) বললেন, আমরা তোমাদের গীর্জাগুলোতে প্রবেশ করি না এবং সেখানে নামাজও আদায় করি না— সেগুলোতে ছবি ও মূর্তি থাকার কারণে। (তামহিদ : ৫/২২৭)

সুতরাং বোঝা গেল, উমর (রা.) ও ইবনে আব্বাস (রা.) কেবল মূর্তি থাকার কারণে সেখানে নামাজ আদায় করাকে মাকরূহ মনে করতেন। অতএব, নামাজের স্থানে যদি মূর্তি বা এই জাতীয় কিছু না থাকে এবং স্থানটি পবিত্র হয়, তাহলে সেখানে নামাজ পড়া জায়েজ।

মহান আল্লাহ তাআলা-ই সর্বজ্ঞ।

প্রশ্নটি করেছেন : হাবিবুল্লাহ মুরাদ, বহদ্দার হাট, চট্টগ্রাম।

ঢাকা পোস্টের ইসলাম পাতায় আপনিও লিখতে পারেন। জীবনঘনিষ্ঠ প্রশ্ন ও বিষয়ভিত্তিক প্রবন্ধ-নিবন্ধ পাঠাতে মেইল করুন: dhakapostislam@gmail.com