প্রতীকী ছবি

পৃথিবীতে আল্লাহ তায়ালা মানুষকে অসংখ্য নেয়ামত দিয়েছেন। আল্লাহর দেওয়া নেয়ামতের মধ্যে অন্যতম শ্রেষ্ঠ নেয়ামত হলো শিশু-সন্তান। শিশুকে দেখে মা-বাবার হৃদয় আন্দোলিত হয়। এক অন্য রকম ভালো লাগায় হৃদয় মন ভরে ওঠে।

আল্লাহ তায়ালা বলেন,  ‘আল্লাহ তোমাদের থেকে তোমাদের জোড়া সৃষ্টি করেছেন এবং তোমাদের যুগল হতে তোমাদের জন্য পুত্র ও পৌত্রাদি সৃষ্টি করেছেন এবং তোমাদের উত্তম জীবনোপকরণ দিয়েছেন।’ (সুরা-১৬ নাহল, আয়াত: ৭২)।

পবিত্র কোরআনে মহান আল্লাহ আরও বলেন, ‘ধন, ঐশ্বর্য ও সন্তানসন্ততি পার্থিব জীবনের অলংকার।’ (সুরা কাহাফ : ৪৬)

অন্যত্র ইরশাদ হচ্ছে, ‘নভোমণ্ডল ও ভূমণ্ডলের রাজত্ব একমাত্র আল্লাহর। তিনি যাকে ইচ্ছা সৃষ্টি করেন, যাকে ইচ্ছা কন্যাসন্তান এবং যাকে ইচ্ছা পুত্রসন্তান দান করেন। অথবা তাদের দান করেন পুত্র ও কন্যা উভয়ই এবং যাকে ইচ্ছা বন্ধ্যা করে দেন। নিশ্চয়ই তিনি সর্বজ্ঞ, ক্ষমাশীল।’ (সুরা শুরা : ৪৯-৫০)

শিশুর নিরাপত্তা ও সুস্থতা কামনা করেন প্রত্যেক মা-বাবা। শিশুর সুখের জন্য নিজের সবটুকু দিয়ে চেষ্টা করেন।

শিশু জন্মের পর থেকে বেড়ে ওঠার প্রতিটি মুহুর্তে রোগ ব্যাধি বিভিন্ন উপসর্গে আক্রান্ত হয়। কখনো খারাপ মানুষের দৃষ্টি লেগে বদনজরের শিকার হয় শিশু। এতে তার স্বাভাবিক বিকাশ বিঘ্ন হয়।

অনেক সময় ‍শিশুর ওপর এসবের প্রভাব এমনভাবে পড়ে যে শিশুকে আর সুস্থ করা যায় না। আজীবন বয়ে বেড়াতে হয় বদনজরের মন্দ ক্রিয়া।

কারো বদ নজর লেগে গেলে এ থেকে রক্ষায় আল্লাহ তায়ালার কাছে সাহায্য প্রার্থনা করা উচিত। এ বিষয়ে আম্মাজান হজরত আয়েশা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেছেন, ‘তোমরা বদ নজরের প্রভাব থেকে আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা কর। কেননা নজরের প্রভাব সত্য।’ (ইবনে মাজাহ, হাদিস : ৩৫০৮)

শিশুদের বদনজর থেকে রক্ষায় আল্লাহর রাসুল দোয়া শিক্ষা দিয়েছেন। নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজের দুই প্রাণপ্রিয় নাতি হজরত হাসান-হুসাইনের জন্য নিরাপত্তার দোয়া করেছেন। এছাড়াও বদনজর থেকে বাঁচাতে নবীজি (সা.) ছোটদের কোলে নিয়ে দোয়া পড়ে ফুঁ দিতেন। 

হাদিসের গ্রন্থগুলোতে বর্ণিত এমন একটি দোয়া হলো- 

আরবি :

أُعِيذُكُمَا بِكَلِمَاتِ اللَّهِ التَّامَّاتِ مِنْ كُلِّ شَيْطَانٍ وَهَامَّةٍ وَمِنْ كُلِّ عَيْنٍ لامَّةٍ

উচ্চারণ : উইজুকুমা বিকালিমাতিল্লাহিত তাম্মাতি মিন কুল্লি শাইতানিন ওয়া হাম্মাতিন ওয়া মিন কুল্লি আইনিন লাম্মাতিন।

অর্থ : আমি তোমাদের উভয়কে আল্লাহর কালামের আশ্রয়ে রাখতে চাই সবধরনের শয়তান হতে, কষ্টদায়ক বস্তু হতে এবং সব ধরনের বদ নজর হতে। (বুখারি, হাদিস : ৩৩৭১)

এনটি