শুরু হয়েছে চলতি বছরের হজ মৌসুম। প্রতিদিন সৌদি আরবে পৌঁছছেন বিভিন্ন দেশের হজযাত্রীরা। সৌদি আরবের মদিনা অঞ্চল দিয়ে দেশটিতে প্রবেশ করা হজযাত্রীদের পরিসংখ্যান প্রকাশ করেছে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

সৌদি সংবাদমাধ্যম এসপিএ’র খবরে জানানো হয়েছে, হজ মৌসুম শুরুর পর থেকে এখন পর্যন্ত মদিনায় পৌঁছেছেন ১ লাখ ৯৮ হাজারের বেশি হাজযাত্রী, যা প্রায় ২ লাখের কাছাকাছি।

মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবার রাত পর্যন্ত ১ লাখ ২৪ হাজার ৯৪৬ জন হজযাত্রী মদিনার শাহ মুহাম্মদ বিন আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছেন। বিকল্প পথে মদিনায় পৌঁছেছেন আরও ৭১০০ হজযাত্রী।

হজ মন্ত্রণালয় বলেছে, বেশিরভাগ হজযাত্রী ইন্দোনেশিয়া থেকে এসেছেন। তাদের সংখ্যা ৪০৩৬৪ জন। ২৭৭৮৯ হজযাত্রী নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। ২৬৭৪৯ হজযাত্রী নিয়ে তৃতীয় অবস্থানে আছে পাকিস্তান। চতুর্থ অবস্থানে আছে বাংলাদেশ। বাংলাদেশ থেকে আগত হজযাত্রীর সংখ্যা ১৩৭৩৪। ইরান রয়েছে পঞ্চম অবস্থঅনে। দেশটি থেকে আগত হজযাত্রীর সংখ্যা ১৩০০৪ জন।

সৌদি হজ মন্ত্রণালয় জানিয়েছে, ২০ হাজারেরও বেশি হজযাত্রী মসজিদে নববীতে নবীজির রওজা জিয়ারতের পর মক্কার উদ্দেশে রওনা হয়েছেন।