কোনো কারণে মানুষ মসজিদে যেতে না পারলে, বাসা-ঘরে নামাজ আদায় করে। সে সময় ঘরে নিজের বউ, বোন-মা ও অন্য মাহরাম নারী থাকতে পারেন। এখন কথা হলো- কেউ যদি নিজের বউ কিংবা মাহরাম কোনো নারীকে নিয়ে জামাতে নামাজ আদায় করে, নামাজ হবে? আর এক্ষেত্রে ঘরের নারীকে নিয়ে জামাতে নামাজ আদায় করা জরুরি কিনা?

পুরুষের জন্য মসজিদের জামাতে নামাজ পড়া জরুরি। বিনা কারণে ফরজ নামাজ ঘরে আদায় করা ঠিক নয়। একাধিক হাদিসে এ ব্যাপারে নিষেধাজ্ঞা এসেছে এবং কঠোরভাবে সতর্ক করা হয়েছে।

এক হাদিসে এসেছে, আল্লাহর রাসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি মুয়াজ্জিনের আজান শোনা সত্ত্বেও কোনো ধরনের ওজর ছাড়া (বিনা কারণে) জামাতে নামাজ আদায়ে বিরত থাকে; তার অন্যত্র (একাকী) নামাজ কবুল হবে না। (অর্থাৎ তার নামাজকে পরিপূর্ণ নামাজ হিসেবে গণ্য করা হবে না)। সাহাবায়ে কেরাম জিজ্ঞেস করলেন, ওজর কী? নবী (সা.) বললেন, ভয়-ভীতি অথবা অসুস্থতা।’ (সুনান আবু দাউদ, হাদিস : ৫৫১)

স্বামী-স্ত্রীর জামাতের বিধান-পদ্ধতি

 কখনো মসজিদের জামাত না পেলে বা অপারগতার কারণে মসজিদে যাওয়া না হলে— সেক্ষেত্রে একাকী নামাজ না পড়ে বাসায় স্ত্রী ও সন্তানদের নিয়ে জামাতে নামাজ পড়াই উত্তম। (বাদায়িউস সানায়ি : ১/৩৮৫; আল-বাহরুর রায়িক : ১/৩৪৫; আদ্দুররুল মুখতার : ১/৫৫৩)

স্বামী-স্ত্রী উভয়ে জামাতে নামাজ আদায়ের ক্ষেত্রে শরিয়তের কোনো বাধা নেই। তবে স্ত্রী স্বামীর পাশাপাশি না দাঁড়িয়ে পেছনে দাঁড়াবে। এতটুকু সম্ভব না হলে, ডান পাশে একটু পেছনে সরে দাঁড়ালেও নামাজ হয়ে যাবে। তবে স্ত্রী স্বামীর সঙ্গে সমান হয়ে দাঁড়াতে পারবে না, কারণ এভাবে দাঁড়ালে উভয়ের নামাজ নষ্ট হয়ে যাবে। (রাদ্দুল মুহতার : ১/৫৭২)

নাবালেগ ও নারীদের কাতারের অবস্থান

সাধারণত নামাজের জামাতে কাতারবদ্ধ হওয়ার সুন্নত পদ্ধতি হলো, প্রথমে বালেগ পুরুষ দাঁড়াবে, এরপর নাবালেগ বা অপ্রাপ্ত বয়স্ক বালক দাঁড়াবে। যদি নারীরা জামাতে অংশগ্রহণ করে তারা সবার পেছনে দাঁড়াবে। (সুনানুল বাইহাকি, হাদিস নং : ৫১৬৬; হেদায়া : ১/২৩৯)

হাদিস শরিফে এসেছে, আনাস (রা.) বলেন, ‘রাসুলুল্লাহ (সা.) তাকে এবং তার মা কিংবা খালাকে নিয়ে নামাজ আদায় করলেন। তিনি বলেন, রাসুলুল্লাহ (সা.) আমাকে তাঁর ডান পাশে দাঁড় করালেন এবং নারীকে আমাদের পেছনে দাঁড় করালেন।’ (মুসলিম, হাদিস : ১৩৭৭)

ঢাকা পোস্টের ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। বিষয়ভিত্তিক প্রবন্ধ-নিবন্ধ ও জীবনঘনিষ্ঠ প্রশ্ন পাঠাতে মেইল করুন : dhakapostislam@gmail.com