প্রতীকী ছবি

মানুষের সব সময় এক রকম যায় না। কখনো সুখ স্থির থাকে, আবার কখনো কষ্ট এসে হামলে পড়ে। সুখে থেকে মানুষ আল্লাহর শুকরিয়া আদায় করে। আর দুখে থাকলে, সবর করে ও কষ্ট লাঘবের দোয়া করে। কিন্তু বিপদ দূরের দোয়ার চাইতে— বিপদ না আসার দোয়া করা উত্তম। এখানে বিপদ থেকে মুক্ত থাকার ও মুক্ত হওয়ার তিনটি দোয়া নিয়ে আলোচনা করা হয়েছে।

নিরাপদ থাকার দোয়া

সব সময় এই দোয়া পড়ার চেষ্টা করুন। আল্লাহ তাআলা সব ধরনের বিপদ-আপদ ও কষ্ট থেকে দূরে রাখবেন।

দোয়াটির আরবি :

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنْ زَوَالِ نِعْمَتِكَ وَتَحَوُّلِ عَافِيَتِكَ وَفُجَاءَةِ نِقْمَتِكَ وَجَمِيعِ سَخَطِكَ ‏"‏ ‏.

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন জাওয়ালি নিমাতিকা, ওয়া তাহাওভিলি আফিয়াতিকা, ওয়া ফুজাআতি নিকমাতিকা, ওয়া জামিয়ি সাখাতিকা।

অর্থ : হে আল্লাহ! আমি আপনার কাছে আশ্রয় চাই আপনার নিয়ামতের বিলুপ্তি, আপনার অনুকম্পার পরিবর্তন, আকস্মিক শাস্তি এবং আপনার সব ক্রোধ থেকে।

আবদুল্লাহ ইবনে উমর (রা.) থেকে বর্ণিত আছে, তিনি বলেন- আল্লাহর রাসুল (সা.)-এর বিভিন্ন দোয়ার মধ্যে এই দোয়া অন্যতম। (মুসলিম ও আবু দাউদ, হাদিস : ১৫৪৫)

আরও পড়ুন : দোয়া ইউনুস পড়লে বিপদ কাটে

যাবতীয় অনিষ্ট থেকে বাঁচার দোয়া

কোনো ধরনের অনিষ্ট যেন নাগাল না পায়, সে জন্য আল্লাহর কাছে দোয়া করা চাই। তাহলে আল্লাহ তাআলা কষ্ট-ব্যথা ও দুঃখ-দুর্দশা থেকে দূরে রাখবেন।

দোয়াটি আরবি :

بِسْمِ اللهِ الَّذِي لَا يَضُرُّ مَعَ اسْمِهِ شَيْءٌ فِي الْأَرْضِ وَلَا فِي السَّمَاءِ وَهُوَ السَّمِيعُ الْعَلِيمُ

উচ্চারণ : বিসমিল্লাহিল্লাজি লা ইয়াদুররু মাআসমিহি শাইউং ফিল আরদি ওয়ালা ফিস সামা-ই ওয়া হুয়াস সামিউল আলিম।

অর্থ : আল্লাহ তাআলার নামে যাঁর নামের বরকতে আকাশ ও মাটির কোনো কিছুই কোনো অনিষ্ট করতে পারে না। তিনি সর্বশ্রোতা, সর্বজ্ঞানী।

উসমান বিন আফফান (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) ইরশাদ করেন, যে ব্যক্তি সকাল-সন্ধ্যা তিনবার এই দোয়া পড়বে, আল্লাহ তাআলা তাকে সব ধরনের বিপদ-আপদ থেকে রক্ষা করবেন। অন্য বর্ণনায় আছে, আল্লাহ তাআলা তাকে সব ধরনের রোগ-ব্যাধি থেকে হেফাজত করবেন। (তিরমিজি, হাদিস : ২/১৭৬)

আরও পড়ুন : দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া

বিপদ মুক্ত হওয়ার দোয়া

কখনো যদি বিপদে আক্রান্ত হয়ে পড়েন, তাহলে আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা করুন। বিপদ দূর হয়ে যাবে, জীবনে প্রশান্তির পরশ আসবে। জীবনে দুঃখ ও আনন্দ দেওয়ার মালিক কেবল আল্লাহ-ই।

দোয়াটি আরবি :

لَا إِلَهَ إِلَّا أَنْتَ سُبْحَانَكَ إِنِّي كُنْتُ مِنَ الظَّالِمِينَ

উচ্চারণ : লা ইলাহা ইল্লা আনতা সুবহানাকা ইন্নি কুনতু মিনাজ জা-লিমিন।

অর্থ : তুমি ছাড়া কোনো মাবুদ নেই, তুমি অতি পবিত্র। আমি নিশ্চয়ই জালিমদের দলভুক্ত।

আরও পড়ুন : বিপদ দূর করার দোয়া

সাদ ইবনে আবি ওয়াক্কাস (রা.) বলেন, রাসুল (সা.) বলেছেন, আল্লাহ তাআলার নবী জুন-নুন [ইউনুস (আ.)] মাছের পেটে থাকাকালে যে এই দোয়া করেছিল। কোনো মুসলিম কোনো বিষয়ে এ দোয়া করলে অবশ্যই আল্লাহ তাআলা তার দোয়া কবুল করেন। (তিরমিজি, হাদিস : ৩৫০৫)