দুজনের তুলনা হয় হরহামেশাই। লিওনেল মেসি ও ডিয়েগো ম্যারাডোনা দুজনেই থাকেন সর্বকালের সেরার তর্কে। তবে সব ছাপিয়ে তাদের মধ্যে মিলটাই বেশি। আর্জেন্টিনার জার্সিতো বটেই দুইজনের গায়েই উঠেছে বার্সেলোনার জার্সিও। 

নিউ ওয়েল্ড বয়েজ ক্লাবে মেসি খেলেছেন একেবারে শুরুতে আর ম্যারাডোনা ক্যারিয়ারের পড়ন্ত বেলায়। মেসি ও ম্যারাডোন ছিলেন গুরু-শিষ্যও। ম্যারাডোনার বিদায়ে তাই স্বাভাবিকভাবেই ছুঁয়ে গিয়েছে মেসিকেও। 

তাই তো সাবেক গুরুকে মেসি স্মরণ করেছেন লা লিগায় ওসাসুনার বিপক্ষে গোল করে। বার্সেলোনার জার্সি খুলে নিউ ওল্ড বয়েজ ক্লাবের জার্সি পড়ে তাকে সম্মান জানান মেসি। নিজের সেই গোলটাকে দারুণ স্মৃতি বলে মনে করেন আর্জেন্টাইন অধিনায়ক। 

তিনি বলেন, ‘সেটা আসলেই বিশেষ দিন ছিল। আমি তাকে এই ছোট ট্রিবিউটটা দেয়ার জন্য তৈরি হয়ে ছিলাম। সেদিন গোল করাটা সত্যিই দারুন স্মৃতি। কারণ ডিয়েগোর কিছুই আর আমাদের মাঝে নেই।’ 

সোমবার ক্যারিয়ারের সপ্তম পিচিচি ট্রফি জিতেন মেসি। স্প্যানিশ ঘরোয়া ফুটবলের আট স্তরের মধ্যে সর্বোচ্চ গোল করা ফুটবলারকে দেয়া হয়। গত মৌসুমে রেকর্ড সপ্তমবারের মতো সেটি জিতেছেন মেসি। তবে নিজের অষ্টম পিচিচির চেয়ে লা লিগাটাই জিততে চান বার্সেলোনা অধিনায়ক। 

তিনি বলেন, ‘অষ্টম পিচিচি? আমি আসলে জানি না। আমি এটা নিয়ে চিন্তিত বা ভাবছি না। আমি পিচিচি জেতার আগে লা লিগায় চ্যাম্পিয়ন হওয়াটাকে এগিয়ে রাখতে চাই। আমরা সেটার জন্য লড়াই করছি।’

এমএইচ