তুরস্কের ভয়াবহ ভূমিকম্পে সর্বস্ব হারায় ক্রিশ্চিয়ানো রোনালদোর খুদে ভক্ত দশ বছরের শিশু নাবিল সাঈদ। একমাত্র আশ্রয়স্থল বাবাকেও কেড়ে নিয়েছে সর্বনাশা প্রাকৃতিক এ দুর্যোগ। খুদে ভক্তের এমন দুর্দিনে পাশে দাঁড়াতে ভুললেন না রোনালদো। রয়টার্সসহ আন্তর্জাতিক গণমাধ্যমে খবর, নাবিল সাঈদের সঙ্গে দেখা করে তার পড়াশুনার যাবতীয় দায়িত্ব নিয়েছেন পর্তুগিজ মহাতারকা।

শুধু এক নাবিল সাঈদই নন, এমন হাজারো ভক্ত অনুরাগীর পাশে সাহায্য ও মমতার হাত বাড়িয়ে দিতে জুড়ি নেই রোনালদোর। নিজের দেশ পর্তুগালে এক শিশুর ব্রেইন সার্জারির জন্যও মোটা অঙ্কের ডোনেশন দিয়েছেন। 
বর্তমান বিশ্বের অন্যতম সেরা এ ফুটবলার ইউনিসেফ বা সেভ দ্য চিলড্রেনসহ বিশ্বব্যাপী অনেক দাতব্য সংস্থার সঙ্গে যুক্ত রয়েছেন। বিভিন্ন সময় ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়ে ভক্তদের হৃদয় জিতে নিয়েছেন। 

বিশ্বসেরা এই ফুটবলারের মানবিক সত্তারও বহিঃপ্রকাশ দেখা গেছে বারংবার। এবার নতুন আরেকটি খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল, স্প্যানিশ দৈনিক মার্কাসহ বেশ কয়েকটি গণমাধ্যম। তাদের প্রতিবেদনে দাবি করা হচ্ছে, তুরস্ক ও সিরিয়ার ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য প্লেনভর্তি ত্রাণ সামগ্রী পাঠিয়েছেন মানবিক রোনালদো। যেখানে চিকিৎসা সরঞ্জাম, বালিশ, কম্বল থেকে শুরু করে বাচ্চাদের খাবারও রয়েছে। 
আর এ ত্রাণ সহায়তায় রোনালদোকে গুনতে হয়েছে তিন লাখ ৫০ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা পৌনে চার কোটি টাকার মতো। 

এর আগে ভয়াবহ এ ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়েছিলেন জার্মান ফুটবলার মেসুত ওজিল থেকে শুরু করে অনেক তারকারাই। এছাড়া মেসির ফাউন্ডেশন থেকেও সাহায্য করার গুন্জন রয়েছে। 

এফআই/এমটিআই