গেলবারের আসরে নিজেদের ইতিহাসের সেরা সাফল্য পেয়েছিল ওয়েলস। ২০১৬ এর আসরে সেমিফাইনালে খেলার সে কীর্তির পুনরাবৃত্তি আরও একবার ঘটানোর পথেই আছে গ্যারেথ বেল, অ্যারন রামসের দল।

তুরস্কের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ২-০ গোলের জয় তুলে নিয়েছে তারা। সঙ্গে প্রথম ম্যাচ থেকে পাওয়া এক পয়েন্টে শেষ ষোলর পথে অনেকটাই এগিয়ে গেছে দলটি।

দুই দলের শেষ দেখা হয়েছিল আজ থেকে ২৫ বছর আগে। তুরস্কের ৬-৪ গোলে জেতা সেই ম্যাচে খেলেছিলেন আজ ডাগআউটে বসা দুই কোচ হাকান শুকুর ও রব পেজ, শুকুর তো পেয়েছিলেন গোলও। 

তবে সে ম্যাচের ফলাফলের পুনরাবৃত্তির আভাসই যেন মিলছিল ইউরো ২০২০ এর এই ম্যাচে। দারুণ সব আক্রমণে শুরু থেকেই তুরস্ককে ব্যতিব্যস্ত রাখছিল ওয়েলসম্যানরা, প্রতি আক্রমণে তুর্কিরাও দিচ্ছিল জবাব। পঞ্চম মিনিটে প্রথম জোরালো আক্রমণ গেলবারের সেমিফাইনালিস্টদের। গোলরক্ষক উগুরকান চেকির ছিলেন বলে বাঁচোয়া। কাছের পোস্টে অ্যারন রামসের শটটা দারুণভাবে ঠেকান তিনি। ১৭ মিনিটে সতীর্থের ক্রসে বেলের হেডার লক্ষ্যভ্রষ্ট হয় একটুর জন্য। মাঝে তুর্কি অধিনায়ক বুরাক ইলমাজের একটা শটও পেয়েছে একই পরিণতি।

২৪ মিনিটে শিশুসুলভ এক মিস করে বসেন রামসে। বেলের দারুণ এক পাস দুর্দান্ত এক লেট রানে বক্সে পান তিনি, কিন্তু গোলরক্ষককে একা পেয়েও বলটা তিনি মারেন লক্ষ্যের অনেক বাইরে দিয়ে। 

এরপরই যেন টনক নড়ে তুরস্কের। ২৯ মিনিটে কান আয়হানের করা হেডার গোলরেখা থেকে বিপদমুক্ত করে ওয়েলস রক্ষণভাগ। এরপর অধিনায়ক বুরাক ইলমাজের শট একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

আক্রমণ প্রতি আক্রমণের ম্যাচে প্রথম গোল আসে ৪২ মিনিটে। এবারও সেই বেলের বাড়ানো বল, গোলরক্ষককে একা পেয়ে যান রামসে। এবার আর কোনো ভুল নয়, দারুণ এক চিপে বল পাঠান প্রতিপক্ষের জালে। ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় ওয়েলস।

৫৮ মিনিটে সেই রামসের আরও একটা শট রুখে দেন তুর্কি গোলরক্ষক।  এর মিনিট দুয়েক পর পেনাল্টি পায় ওয়েলস, কিন্তু বেল সে পেনাল্টি পাঠান লক্ষ্যের অনেক বাইরে।

এরপর সময় যত গড়াচ্ছিল, তুর্কিদের আক্রমণের ধার বাড়ছিল ক্রমেই। ৮৭ আর ৮৮ মিনিটে দুটো সেভ সমতায় আসতে দেয়নি তুর্কিদের। ম্যাচের রোমাঞ্চও বাড়ছিল পাল্লা দিয়ে।

তবে সব রোমাঞ্চে ভাটা পড়ে যোগ করা সময়ে ওয়েলসের আরও এক গোলে। শর্ট কর্নার থেকে বল  নিয়ে এগিয়ে আসা বেল শেষ মুহূর্তে বলটা ছাড়েন কনর রবার্টসের কাছে। তার গোলেই নিশ্চিত হয় ওয়েলসের জয়।

এই জয়ের ফলে ইউরো ২০২০ এর ‘এ গ্রুপে’ ইতালিকে টপকে শীর্ষে উঠে এসেছে দলটি। বর্তমানে দলটির সংগ্রহ ৪ পয়েন্ট, আর ইতালির ঝুলিতে আছে তিনটি পয়েন্ট। নিজেদের শেষ ম্যাচে এই ইতালির বিপক্ষেই খেলবে ওয়েলস ।

এনইউ/এসকেডি