১৯৯৮ সালের পর প্রথমবারের মতো অস্ট্রেলিয়া পা রেখেছে পাকিস্তানের মাটিতে। তিন টেস্ট, তিন ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি খেলতে পাকিস্তানে গিয়ে অবশ্য অভিজ্ঞতাটা সুখকর হলো না অজি ক্রিকেটার অ্যাশটন অ্যাগারের। পাকিস্তানের মাটিতে পা রেখেই মৃত্যুর হুমকি পেয়েছেন অস্ট্রেলীয় এই ক্রিকেটার।

অস্ট্রেলীয় সংবাদ মাধ্যম সিডনি মর্নিং হেরাল্ড ও দ্য এজ জানাচ্ছে, পাকিস্তানে পা রাখায় মৃত্যুর হুমকি পেয়েছেন অ্যাগার। পাকিস্তানে পা রাখলে জীবন নিয়ে দেশে ফিরবেন না অ্যাগার, এমন একটা বার্তা অ্যাগারের জীবনসঙ্গীকে পাঠানো হয়। সেই বার্তার বিষয়ে শিগগিরই ক্রিকেট অস্ট্রেলিয়া ও পাকিস্তান ক্রিকেট বোর্ডকে জানানো হয়।

সেই বার্তার কিছু অংশের স্ক্রিনশট সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। যেখানে বলা হয়, ‘এটা তোমার স্বামী অ্যাশটন অ্যাগারের প্রতি একটা সতর্কবার্তা। সে যদি পাকিস্তান সফরে আসে, তাহলে সে জীবন নিয়ে ফিরবে না। তোমার সন্তানেরা তাদের বাবাকে চিরতরে হারাবে, যদি সে পাকিস্তানে আসে।’

ধারণা করা হচ্ছে, বার্তাটা একটা ভুয়া ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে পাঠানো হয়েছে অ্যাগারের স্ত্রীকে। অস্ট্রেলীয় সংবাদ মাধ্যমে গুঞ্জন, বার্তাটা পাঠানো হয়েছে ভারত থেকে!

সোমবার সকালে ক্রিকেট অস্ট্রেলিয়ার এক মুখপাত্র সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, ক্রিকেট অস্ট্রেলিয়া সেই সামাজিক যোগাযোগ মাধ্যমের বার্তাটি সম্পর্কে জেনেছে, আর পিসিবি ও পাকিস্তানের সরকারী নিরাপত্তা সংস্থাগুলোর সঙ্গেও আলাপ হয়েছে এই বিষয়ে। এ বিষয়ে তদন্তও হয়ে গেছে ইতোমধ্যেই।

এক বিবৃতিতে বলা হয়, ‘কঠোর নিরাপত্তা পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। যে কারণে এ ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যমের কার্যকলাপকে ঝুঁকি হিসেবে দেখা হচ্ছে না মোটেও। এ বিষয়ে এই মুহূর্তে এর চেয়ে বেশি কিছু বলা যাচ্ছে না।’

এই নিরাপত্তা বিষয়ক চিন্তা থেকেই অস্ট্রেলীয় ক্রিকেট দল ১৯৯৮ সাল থেকে পাকিস্তানের মাটিতে পা রাখেনি। শেষবারের স্মৃতি অবশ্য বেশ মধুর দলটির। পেশোয়ারে দলটির তৎকালীন অধিনায়ক মার্ক টেলর ৩৩৪ রানের দারুণ এক ইনিংস খেলেছিলেন সেই সফরে।

২০০৯ সালে দেশটিতে সফর করতে যাওয়া শ্রীলঙ্কা ক্রিকেট দলের গাড়িবহরে গুলি করা হয়। এরপর থেকে একটা বড় সময় পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতের মাটিতে ‘হোম’ সিরিজ খেলতে হয়েছে দলটিকে। গেল বছর নিউজিল্যান্ড দল দেশটির মাটিতে পা রেখেও সিরিজ না খেলে দেশে ফিরেছিল এই নিরাপত্তাজনিত কারণ দেখিয়েই।

তবে এখন পর্যন্ত অস্ট্রেলিয়া দলের আচরণে তেমন কিছুর আভাস মিলছে না মোটেও। দলটির টেস্ট অধিনায়ক প্যাট কামিন্স তো বলেই বসেছেন, ‘পাকিস্তানে পা রেখে অবিশ্বাস্যরকম নিরাপদ মনে হচ্ছে তাদের।’

অস্ট্রেলিয়ার টেস্ট স্কোয়াড গতকাল রোববার সকালে পাকিস্তানে পা রাখে। আগামীকাল সকালে রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে মাঠে গড়াবে তাদের অনুশীলনও।

এনইউ