টেম্বা বাভুমা আর রায়ান রিকেলটনের পার্টনারশিপ কিছুতেই ভাঙা যাচ্ছিল না। এই জুটি মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায় বাংলাদেশ দলের জন্য। নতুন বল হাতে তোলার আগে তাদের জোট ভাঙতে একাধিকার বোলার পরিবর্তন করেন মুমিনুল হক। এমনকি পার্টটাইমর নাজমুল হোসেন শান্তকেও ব্যবহার করলেন। তবে আগের সেশনের মতো এবারও স্বস্তি ফিরল তাইজুল ইসলামের হাত ধরে। শেষ বিকেলে বাভুমা-রিকেলটন দুইজনকেই আউট করে খেলায় ফিরল সফরকারীরা।

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনের খেলা শেষে ৫ উইকেট হারানো দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ২৭৮ রান। ডিন এলগার আর কিগান পিটারসেনের সঙ্গে অর্ধশত হাঁকিয়েছেন বাভুমা। রায়ান রিকেলটন আক্ষেপে পুড়েছেন ৮ রানের জন্য। নতুন দুই ব্যাটসম্যান কাইল ভেরেইনা ১০ আর ভিয়ান মুল্ডার ০ রান নিয়ে আগামীকাল (শনিবার) টেস্টের দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন।

সকালে টস জিতে দারুণ শুরু পায় স্বাগতিকরা। প্রথম সেশনেই স্কোর বোর্ডে তোলে ১০৭ রানে। দ্বিতীয় সেশনে অবশ্য খানিক স্বস্তি বাংলাদেশ দলে। একাদশে সুযোগ পেয়ে অর্ধশতক হাঁকানো এলগার আর পিটারসেনকে ফেরান তাইজুল। ফলে ১৯৯ রানে ৩ উইকেট হারিয়ে চা বিরতিতে যায় প্রোটিয়ারা। সেখান থেকে ফিরে বাভুমা ৩৩ আর রিকেলটন ৭ রানে অপরাজিত থেকে দলের রান বাড়ানোর কাজ করেন।

যত সময় গড়ায় ততই জমাট বাঁধতে থাকে তাদের পার্টনারশিপ। এক ফাঁকে ব্যক্তিগত ফিফটি তুলে নেন বাভুমা। রিকেলটনও ছুটতে থাকেন একই পথে। তবে শেষ বিকেলে নতুন বল হাত তোলার আগে রিকেলটনকে আউট করে পার্টনারশিপ ভাঙেন তাইজুল।

বাঁহাতি স্পিনারকে রিভার্স সুইপ করেছিলেন রিকেলটন। বল তার প্রত‍্যাশার চেয়ে বেশি লাফিয়ে ছোবল দেয় গ্লাভসে। প্রথম স্লিপে ইয়াসির আলি চৌধুরী ক‍্যাচ নেওয়ার পর জোরাল আবেদন করে বাংলাদেশ। আম্পায়ার সাড়া না দিলে রিভিউ নিয়ে চ্যালেঞ্জ জেতে বাংলাদেশ দল। ভাঙে ১৮৬ বল স্থায়ী ৮৩ রানের জুটি। রিকেলটন ৮২ বলে ৩টি চার ও ১টি ছক্কায় করেন ৪২ রান।

এরপর ইনিংসের ৮৩তম ওভারের মাঝে নতুন বল হাতে তোলে বাংলাদেশ দল। ৮৫ নম্বর ওভারে দলকে সাফাল্য এনে দেন খালেদ আহমেদ। তাতে অবশ্য স্লিপে ক্যাচ নেওয়া নাজমুল হোসেন শান্তরও অবদান আছে ঢের। খালেদের করা অফ স্টাম্পের বাইরে বলটি ডিফেন্সর কর‍তে চেয়েছিলেন বাভুমা। ব‍্যাটের কানায় লেগে ক‍্যাচ যায় উইকেটের পিছে। বলে চোখ রেখে দুই হাতে দারুণ ক‍্যাচ নেন শান্ত। ১৬২ বলে ৭ চারে ৬৭ রান করেন বাভুমা।

পরে আরো খেলা হয় ৫ ওভার। তবে দলকে আর কোনো বিপদ হতে দেননি নতুন দুই ব্যাটসম্যান কাইল ভেরেইনা আর ভিয়ান মুল্ডার। প্রথম দিনের খেলা শেষে ৫ উইকেট হারানো দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ২৭৮ রান। ভেরেইনা ১০ আর ভিয়ান মুল্ডার ০ রান নিয়ে আগামীকাল (শনিবার) টেস্টের দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন।

টিআইএস