অনূর্ধ্ব-১৯ দলের বাঁহাতি স্পিনার নাইমুর রহমান নয়নের করা বলটি মিডল স্টাম্পে পিচ করে হালকা বাঁক নিয়ে ডানহাতি ব্যাটসম্যান মুশফিকুর রহিমকে পরাস্ত করে উইকেটের পেছনে চলে যায়। নয়নকে উদ্দেশ্য করে মুশফিক বললেন, ‘এটা ঠিক আছে, এই লাইনে করতে থাকো।’

এবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলে আসা নয়ন সবশেষ ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে খেলেছেন শাইনপুকুর ক্রিকেট ক্লাবের হয়ে। আজ শনিবার খুব সকালে এসেছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের একাডেমি ভবনে জিম করতে। কারণ, বেলা গড়ালে সিনিয়র ক্রিকেটারদের আধিক্য বাড়ে, তখন খুব বেশি সুযোগ হয় না জুনিয়রদের। সেই সকালেই মিরপুরে হাজির মুশফিকুর রহিম। নয়নও পেয়ে গেলেন বোলিংয়ের সুযোগ, মুশফিক-নয়ন হাঁটলেন ইনডোরের পথে।

বাংলাদেশ ক্রিকেট দলের সবচেয়ে পরিশ্রমী ক্রিকেটার যে মুশফিক, এ খবর অজানা নয় কারো। ক্রিকেটাররা যখন ঈদের ছুটি কাটাতে ব্যস্ত, তখন গত বৃহস্পতিবার থেকেই একক অনুশীলন শুরু করে দিয়েছেন মুশফিক। এবার অভিজ্ঞ এই ব্যাটসম্যানের লড়াই ছন্দে ফেরার। দীর্ঘদিন রান খরায় ভুগছেন মুশফিক, আসন্ন শ্রীলঙ্কা সিরিজের আগে রানের দেখা পেতে মরিয়া তিনি। এজন্য অনুশীলনে ডেকে আনেন শৈশবের কোচ আর ক্রিকেট গুরু নাজমুল আবেদীন ফাহিমকে।

ব্যাট হাতে বর্তমান সময়টা একেবারেই ভালো যাচ্ছে না মুশফিকের। শেষ ১১ ইনিংসে ফিফটি মোটে ১টি। দক্ষিণ আফ্রিকায় গিয়ে রানের দেখা পাননি। টেস্টে সবশেষ সেঞ্চুরি করেছেন ১৮ ইনিংস আগে। সময়ের হিসেবে পেরিয়েছে ২৫ মাস! আন্তর্জাতিক মঞ্চে সবশেষ ৩১টি ইনিংসে তিন অঙ্ক ছুঁতে পারেননি। তিন ফরম্যাট মিলিয়ে সেঞ্চুরির দেখা পেয়েছেন তাও বছর ছুঁতে চললো। এমন অফ ফর্ম শেষ কবে পার করেছেন তিনি?

এই দেওয়াল ভেঙে বের হতে আপ্রাণ প্রচেষ্টা মুশফিকের। শনিবার প্রায় ৩ ঘণ্টার মতো ব্যাটিং অনুশীলন সেরেছেন নাজমুল আবেদীন ফাহিমকে নেটের পাশে দাঁড় করিয়ে। কোন শটে কোথায় গড়বড় হচ্ছে, দেখিয়ে দিয়েছেন ফাহিম। তবে শর্ত একটা, মুশফিক ইস্যুতে মুখ খুলতে বারণ নাজমুলের।

এদিন নয়নসহ ৫ স্পিনারকে নেটে সামলেছেন মুশফিক। তার এই লড়াই আসন্ন শ্রীলঙ্কা সিরিজকে সামনে রেখে। লঙ্কান স্কোয়াডে স্পিনারদের রাজত্ব। আছেন কামিন্দু মেন্ডিস সুমিন্দা লাকশান, লাসিথ এমবুলদেনিয়া। এখানে শেষজন তো একাই ঘুরিয়ে দিতে পারেন ম্যাচের ভাগ্য। মাত্র ১৫ টেস্টের ক্যারিয়ারে নামের পাশে ৭০ উইকেট যোগ করেন এই বাঁহাতি স্পিনার। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু সিরিজ শুরুর আগে সতর্ক লঙ্কান স্পিনারদের নিয়ে।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের স্কোয়াডে জায়গা পাওয়া বাংলাদেশ দলের এক সদস্যও জানিয়েন, লঙ্কার স্পিনাররা হুমকির কারণ হতে পারে তাদের জন্য। বাঁহাতি নয়নকে নিয়ে নিজে ছন্দে ফেরার সঙ্গে সেই চ্যালেঞ্জ জয়ের পথই হয়তো খুঁজছেন মুশফিক।

টিআইএস/এনইউ