শেষ কিছু দিন ধরেই ফর্মটা পক্ষে ছিল না মুশফিকুর রহিমের। সবশেষ ফিফটিটাও ছিল সেই এক বছর আগে। এর আগে পঞ্চাশোর্ধ্ব ইনিংস ছিল তার সেই ২০১৯ সালে। সঙ্গে ছিল তার ফিল্ডিং আর কিপিং নিয়েও প্রশ্ন। ফলে টি-টোয়েন্টি দলেই তার জায়গা নড়বড়ে ছিল বেশ। অবশেষে তিনি আজ অবসরের ঘোষণা দিলেন আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে।

তার এই অবসরের ঘোষণা সতীর্থদের ব্যথিত করেছে। মাহমুদউল্লাহ রিয়াদ যেমন জানালেন, মুশফিকের অবসরে তার হৃদয়ই ভেঙে গেছে। সঙ্গী আফিফ হোসেন, নুরুল হাসান, সৌম্য সরকাররাও নিজেদের ফেসবুকে পোস্ট করে মুশফিককে ভবিষ্যৎ জীবনের জন্য শুভকামনা জানিয়েছেন।

মুশফিকের বিদায় ঘোষণার কিছুক্ষণ পরেই মাহমুদউল্লাহ রিয়াদ প্রতিক্রিয়া জানিয়েছেন ব্যক্তিগত ফেসবুকে। তিনি লিখেন, ‘প্রিয় মুশফিক, তোমার ঘোষণা শোনার পর আমার হৃদয় ভেঙে গেছে। টি-টোয়েন্টিতে তোমার যা অর্জন ও যেমন ক্যারিয়ার গড়েছ তুমি, সেজন্য তোমাকে সাধুবাদ জানাই। তোমার সঙ্গে টি-টোয়েন্টিতে খেলতে পারা ছিল আনন্দদায়ক। তোমার কাজের নীতি যে কোনো ফরম্যাটে সবসময় সবার জন্য অনুপ্রেরণাদায়ক হয়ে থাকবে।’

২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পদার্পণ করেন মুশফিক। টি-টোয়েন্টি ইতিহাসে সবচেয়ে দীর্ঘতম ক্যারিয়ারের ইতি টানার আগে ১৬ বছরে ১০২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি, রান করেছেন ১,৫০০। ২০১৮ সালে নিদাহাস ট্রফিতে শ্রীলঙ্কার বিপক্ষে ক্যারিয়ারসেরা ৩৫ বলে ৭২ রানের অপরাজিত ইনিংস খেলেন মুশফিক!

রোববার (৪ সেপ্টেম্বর) নিজের অফিসিয়াল ফেসবুক পেজে অবসরের ঘোষণা দিয়ে মুশফিক লিখেছেন, ‘সবাইকে সালাম এবং শুভেচ্ছা। দীর্ঘ ক্রিকেট ক্যারিয়ারের যাত্রায় আমি আপনাদের সবাইকে পাশে পেয়েছি। ভাল এবং খারাপ দুই সময়েই আপনাদের অকুন্ঠ সমর্থন আমার প্রেরনা। টি টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার থেকে আজ আমি অবসর নিচ্ছি। তবে, বাংলাদেশের হয়ে টেস্ট এবং ওয়ানডে খেলা চালিয়ে যাবো।’