ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার অ্যালান বোর্ডার-সুনীল গাভাস্কার সিরিজের প্রথম টেস্ট শুরু হয়েছে। চার ম্যাচ সিরিজ শুরুর আগে থেকেই স্পিন পিচ নিয়ে গণমাধ্যমে সরব ছিলেন অজি বোর্ড ও ক্রিকেটাররা। তাদের অভিযোগ- স্পিনাররা যাতে বেশি সুবিধা পান সেজন্য পিচ শুকনো রাখা হচ্ছে। তবে টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারিয়েছে অস্ট্রেলিয়া।

ইনিংসের দ্বিতীয় ওভারেই পেসার মোহাম্মদ সিরাজের বলে এলবিডব্লিউ হয়েছেন উসমান খাজা। এরপর আরেক ওপেনার ডেভিড ওয়ার্নারকে সঙ্গ দিতে ক্রিজে আসেন মার্নাস লাবুশানে। কিন্তু কিছু বুঝে ওঠার আগেই তৃতীয় ওভারের প্রথম বলে বোল্ড হন ওয়ার্নার। মোহাম্মদ শামির করা দ্রুতগতির বল তিনি সামলাতে পারেননি।

এর আগে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। এরপরই অস্ট্রেলিয়ান গণমাধ্যমকে খোঁচা দিয়ে বসেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। তিনি বলেন, ‘আমরাও প্রথমে ব্যাট করতাম। উইকেট খুব শুকনো। এখানে স্পিনাররা অনেক সুবিধা পাবে। আমাদের দেখতে হবে খেলা গড়ানোর সঙ্গে সঙ্গে পিচ কেমন হয়। কারণ, অনুশীলনে পেসাররা কিছুটা সবিধা পাচ্ছিল। কিন্তু এখনও বোঝা যাচ্ছে না, সামনের কয়েক দিনে কেমন খেল দেখাবে এই পিচ।’

আরও পড়ুন : ‘অ্যাশেজের চেয়েও ভারতে টেস্ট সিরিজ জয় বড়, বলছেন স্মিথ’

অন্যদিকে, সিরিজ শুরুর আগে অজি গণমাধ্যমের খবরে বলা হয়, বাঁ-হাতি ব্যাটারদের সামনের অংশে পিচ শুকনো রাখা হয়েছে, যাতে বল ঘুরতে পারে। অস্ট্রেলিয়ার প্রথম একাদশে বেশি বাঁ-হাতি ব্যাটার থাকার কারণেই এমন করা হয়েছে। এই বিষয়ে তারা আইসিসির হস্তক্ষেপ চান।

একই সুর তোলেন অধিনায়ক কামিন্সও। তিনি বলছেন, ‘আমরা দেখেছি পিচে বাঁ-হাতি ব্যাটারদের সামনের এলাকা শুকনো রাখা হয়েছে। তাতে হয়তো বাঁ-হাতি ব্যাটারদের খেলতে একটু অসুবিধা হবে। কিন্তু সেটা আমাদের ভাবলে হবে না। আমাদের খেলার দিকে মন দিতে হবে।’

প্রথম টেস্টে ভারতের একাদশ : রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, শ্রীকর ভারত (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, রবীচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, মোহাম্মদ শামি ও মোহাম্মদ সিরাজ।

অস্ট্রেলিয়ার একাদশ : ডেভিড ওয়ার্নার, উসমান খাজা, মার্নাস লাবুশানে, স্টিভ স্মিথ, ম্যাট রেনশ, পিটার হ্যান্ডসকম্ব, অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), প্যাট কামিন্স (অধিনায়ক), নাথান লায়ন, টড মারফি ও স্কট বোল্যান্ড।

এএইচএস