আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দেশ অস্ট্রেলিয়া ও ভারত। এই অবস্থান ধরে রাখতে পারলে আগামী মার্চে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হবে দল দুটি। তার আগে আজ থেকে ভারতের নাগপুরে বোর্ডার-গাভাস্কার সিরিজ শুরু হয়েছে। ইতোমধ্যে সিরিজটিকে অ্যাশেজের চেয়ে বেশি মর্যাদাপূর্ণ বলে ধরে নিয়েছেন অজি ক্রিকেটাররা। কেননা, ভারতের মাটিতে ২০০৪ সালের পর অস্ট্রেলিয়া সাদা পোশাকে আর কোনো সিরিজ জিততে পারেনি।

সবমিলিয়ে উত্তেজনাপূর্ণ একটি সিরিজ খেলতে যাচ্ছে রোহিত শর্মা ও প্যাট কামিন্সের দল। তবে সিরিজের প্রথম ম্যাচ শুরুর দিনেই বিতর্ক তৈরি হয়েছে ভারতীয় দলে। এ ম্যাচের মাধ্যমে সাদা পোশাকে অভিষেক হয়েছে সূর্যকুমার যাদব ও শ্রীকর ভারতের। তবে বিপত্তি বাধে সূর্যকুমারকে অভিষেক ক্যাপ পরানোর ঘটনায়।

নাগপুর টেস্টে অভিষিক্ত সূর্যকুমার যাদব ও শ্রীকর ভারত

স্বাভাবিকভাবেই কোন খেলোয়াড়ের অভিষেক ম্যাচে নামার আগে দলের সিনিয়র খেলোয়াড়, অধিনায়ক কিংবা কোচ তাকে ক্যাপ পরিয়ে অভ্যর্থনা জানান। অর্থাৎ দলের বাইরের কেউ ক্যাপ পরান না। কিন্তু এদিন সূর্যকুমারকে ক্যাপ পরান সাবেক ভারতীয় কোচ ও বর্তমানে ধারাভাষ্যকার রবি শাস্ত্রী। অথচ তখন পাশেই দাঁড়িয়েছিলেন কোচ রাহুল দ্রাবিড় ও অধিনায়ক রোহিত শর্মা। এ সময় শাস্ত্রী অভিষিক্ত দুজনের উদ্দেশ্যে কথা বলেন এবং তাদের জন্য শুভকামনা জানান।

এক্ষেত্রে প্রশ্ন উঠে, প্রাক্তন ক্রিকেটার ও কোচ হিসেবে শাস্ত্রীকে সম্মান দেওয়া হলে শুধু তাকেই কেন ডাকা হলো। প্রাক্তন ক্রিকেটার ও ধারাভাষ্যকারদের মধ্যে তো সুনীল গাভাস্কাররাও ছিলেন। তার ওপর সিরিজটাও গাভাস্কারের নামে করা হচ্ছে।

দুই ক্রিকেটারের অভিষেকের দিনে তাদের পরিবারকে আমন্ত্রণ জানিয়েছিল বিসিসিআই। এ সময় কোচ দ্রাবিড় তাদের সঙ্গে হাত মেলান। ঘরোয়া ক্রিকেটে সাফল্য পাওয়া অন্ধ্রপ্রদেশের উইকেটরক্ষক ব্যাটার শ্রীকর ভারত এবারই প্রথম জাতীয় দলে ডাক পেয়েছেন। যার কারণে অভ্যর্থনার সময় আবেগাপ্লুত হয়ে পড়েন তিনি।

এএইচএস