শ্রীলঙ্কার করা ৩৫৫ রানের জবাব দিতে নেমে শুরুতে খেই হারিয়ে ফেলেছিল স্বাগতিক নিউজিল্যান্ড। দ্বিতীয় দিন শেষ বিকেলে তাদের রান ছিল ৫ উইকেট হারিয়ে ১৬২। এ পরিস্থিতিতে তৃতীয় দিনে ব্যাট করতে নেমে সুবিধা করতে পারেননি ব্রেসওয়েল এবং অধিনায়ক টিম সাউদিও। তবে টেলএন্ডার ম্যাট হেনরিকে নিয়ে দারুণ লড়ে গেছেন ড্যারিল মিচেল। তাদের লড়াইয়ে সফরকারী শ্রীলঙ্কার বিপক্ষে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। শুধু তাই নয়, প্রথম ইনিংসে লিডও নেয় তারা। 

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ৩৫৫ রানের জবাবে মিচেল-হেনরির ব্যাটে চড়ে ৩৭৩ রান করে নিউজিল্যান্ড। মিচেল ১০২ ও নয় নম্বরে নামা হেনরি ৭২ রান করেন। 

এদিকে, ১৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে তৃতীয় দিন শেষে ৮৩ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে ফেলেছে শ্রীলঙ্কা। ৩টি উইকেটই নিয়েছেন টিকনার। ৭ উইকেট হাতে রেখে ৬৫ রানের লিড নিয়ে এগিয়ে লঙ্কানরা।

দ্বিতীয় দিন শেষে নিজেদের প্রথম ইনিংসে ৫ উইকেটে ১৬২ রান করেছিল নিউজিল্যান্ড। তখনো ১৯৩ রানে পিছিয়ে ছিল কিউইরা। মিচেল ৪০ ও ব্রেসওয়েল ৯ রানে অপরাজিত ছিলেন। তৃতীয় দিন ব্রেসওয়েল ও অধিনায়ক টিম সাউদি দ্রুত বিদায় নিলে ২৩৫ রানে ৭ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে নিউজিল্যান্ড। অষ্টম উইকেটে হেনরির সঙ্গে জুটি বেধে ১৭ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে পঞ্চম সেঞ্চুরি তুলে নেন মিচেল। সেঞ্চুরির পর ১০২ রানে শ্রীলঙ্কার পেসার লাহিরু কুমারার বলে আউট হন তিনি। ১৯৩ বল খেলে ৬টি চার ও ২টি ছক্কা মারেন মিচেল।

দলীয় ২৯১ রানে অষ্টম ব্যাটার হিসেবে ড্যারিল মিচেল ফেরার পর নিউজিল্যান্ডের রানের চাকা ঘুড়িয়েছেন দুই বোলার হেনরি ও নিল ওয়াগনার। নবম উইকেটে ৪৯ বলে ৬৯ রান যোগ করে নিউজিল্যান্ডকে লিড এনে দেন তারা। অবশ্য এই জুটিকে ফিরিয়ে স্বাগতিকদের  ৩৭৩ রানে থামিয়ে দেন শ্রীলঙ্কার পেসার আসিথা ফার্নান্দো। টেস্ট ক্যারিয়ারের চতুর্থ হাফ-সেঞ্চুরির দিনে ৭৫ বলে ৭২ রান করেন হেনরি। ১০টি চার ও ৩টি ছক্কা মারেন। ২৪ বলে ১টি চার ও ৩টি ছক্কায় ২৭ রান করেন ওয়াগনার।

শ্রীলঙ্কার আসিথা ৪টি, কুমারা ৩টি ও রাজিথা ২টি করে উইকেট নেন। এদিকে, প্রথম ইনিংসে পিছিয়ে থেকে দ্বিতীয়বারের মতো ব্যাট করতে নেমে টিকনারের তোপের মুখে পড়ে শ্রীলঙ্কার টপ-অর্ডার। টিকনারের শিকার হয়ে ওশাদা ফার্নান্দো ২৮, অধিনায়ক দিমুথ করুনারত্নে ১৭ ও কুোল মেন্ডিস ১৪ রান করেন। অ্যাঞ্জেলো ম্যাথিউজ ২০ ও নাইটওয়াচম্যান প্রবাথ জয়সুরিয়া ২ রানে অপরাজিত আছেন। ২৮ রানে ৩ উইকেট নেন টিকনার।

এফআই